বিনোদন - November 12, 2016

আগামীকাল হুমায়ূন আহাম্মেদের ৬৯ তম জন্মদিন

বিনোদন ডেস্ক,

 

বাংলা সাহিত্যাঙ্গনে জ্বল জ্বল করা নক্ষত্র তিনি। তার বইয়ের ভাষায় কথার জাদুতে মোহিত হননি এমন বাঙালি পাঠক পাওয়া যাবে না। তার নির্মিত চরিত্র হিমু, মিসির আলীরাও পাঠকের কাছে তারকা হয়ে গেছে।

এই কথার জাদুকর আর কেউ নন হুমায়ূন আহমেদ। কিন্তু তাকে ছাড়াই রোববার পালিত হবে তার জন্মদিন। রোববার হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন তিনি।

হুমায়ূন আহমেদকে হারানোর শোক আজও লালন করছেন লাখো পাঠকের হৃদয়। তবুও আনন্দ আয়োজনে ভক্ত-পাঠকরা কাল (রোববার) পালন করবেন তার জন্মদিন।
জন্মদিনের আনুষ্ঠানিকতা তেমন পছন্দ ছিল না হুমায়ূন আহমেদের।

তবুও রাত ঠিক ১২টা ১ মিনিটে প্রিয়জনদের নিয়ে ঠিকই কেক কাটা হতো। সকাল হলে ভক্তরা ফুল দিয়ে শুভেচ্ছা জানাত প্রিয় লেখককে। এছাড়া দিনব্যাপী নানা আয়োজন তো থাকতই।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে ১৩ নভেম্বর রাত ১২টা ০১ মিনিটে হুমায়ূন আহমেদের বাসায় কেক কেটে জন্মদিন উদযাপন করবেন পরিবারের সদস্যরা। আর সকালে নূহাশ পল্লীতে থাকছে বিশেষ অনুষ্ঠান।

প্রিয় লেখকে জন্মদিন উপলক্ষে চ্যানেল আইতে দিনব্যাপী অনুষ্ঠিত হবে হিমু মেলা। পঞ্চমবারের মতো আয়োজিত হচ্ছে এ মেলা। এবারের মেলার নামকরণ করা হয়েছে ‘ডিউ-চ্যানেল আই হিমু মেলা’ ১৬।

এদিন বিকাল ২টা ৩০ মিনিটে হিমুপ্রেমিরা হলুদ পাঞ্জাবী গায়ে দিয়ে চ্যানেল আই প্রাঙ্গণে উপস্থিত হবেন। এ সময় মেলার উদ্বোধনী পর্বে অংশ নেবেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ও দুই ছেলে এবং বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজনরা।

মেলার উন্মুক্ত মঞ্চ থেকে পরিবেশিত হবে হুমায়ুন আহমেদের  লেখা ও পছন্দের চলচ্চিত্র ও নাটকের গান। প্রবীন শিল্পীদের পরিবেশনের পাশাপাশি গানগুলো পরিবেশন করবেন চ্যানেল আই সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা।

আরো থাকবে নাচ, কবিতা আবৃত্তি স্মৃতিকথা। থাকবে হুমায়ুন আহমেদের বই, চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডির স্টলসহ  নানা আয়োজন। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে দেশের বাইরে কানাডার টরেন্টোতে চলছে হুমায়ূন আহমেদের একক বই মেলা।

উল্লেখ্য, ২০১২ সালের ১৯ জুলাই ক্যান্সারে আক্রান্ত হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন হুমায়ূন আহমেদ।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ /   ১২-১১-২০১৬ ইং / মো: হাছিব


আরও পড়ুন

1 Comment

  1. I simply want to mention I’m beginner to weblog and honestly enjoyed your page. Almost certainly I’m going to bookmark your blog . You certainly have very good articles. Many thanks for sharing with us your website page.

Comments are closed.