অর্থনীতি - November 12, 2016

ভ্যাট অনলাইন প্রকল্প বাস্তবায়ন হলে রাজস্ব সংগ্রহে আরো স্বচ্ছতা আসবে’

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট,

 

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, ভ্যাট অনলাইন প্রকল্প বাস্তবায়ন হলে মূসক প্রদানকারীরা হয়রানিমুক্ত হবেন। সরকারের রাজস্ব আয় বাড়বে এবং রাজস্ব সংগ্রহ প্রক্রিয়ায় আরো স্বচ্ছ হবে।
শনিবার সিলেট নগরীতে চেম্বার মিলনায়তনে এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের আওতায় কাস্টমস এক্সাইজ এন্ড কমিশনারেটের স্থানীয় কার্যালয় এবং সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির যৌথ উদ্যোগে আয়োজিত ভ্যাট অনলাইন বিষয়ক দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
নজিবুর রহমান বলেন, আমাদের দেশে দিন দিন আয়কর আদায়ের পরিমাণ বাড়ছে। এটা দেশ ও জাতির জন্য ইতিবাচক বিষয়। আয়করের বিষয়ে জনগণকে সচেতন করার পাশাপাশি আয়কর পদ্ধতি আরো সহজ করা হবে।দেশেন বর্তমান বিশাল উন্নয়ন যজ্ঞের মূলে রয়েছেন তারাই,যারা ভ্যাট-ট্যাক্স দিয়ে সরকারের কোষাগারকে সমৃদ্ধ করছেন।
এর আগে সিলেট চেম্বারে অনুষ্ঠিত দেশের প্রথম রাজস্ব সংলাপের কথা উল্লেখ করে তিনি বলেন,বর্তমানে সারাদেশে বিভিন্ন চেম্বারের সাথে আমরা রাজস্ব সংলাপ করছি। এর ফলশ্রুতিতে করদাতারা যে পরিমাণ উদ্বুদ্ধ হয়েছেন তার বহিঃপ্রকাশ ঘটেছে এবারের আয়কর মেলায়।
সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে এনবিআর সদস্য (কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা) কালিপদ হালদার,সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন,সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাক,সদস্য (কর নীতি) পারভেজ ইকবাল, সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) এবং ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান, মহাপরিচালক (সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল) মো. বেলাল উদ্দিন, সিলেটের কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট কমিশনার মো. শফিকুল ইসলাম, কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ ও সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন বক্তব্য রাখেন।
ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান বলেন,ভ্যাট অনলাইন প্রকল্প ব্যবসায়ীদের কল্যাণার্থে চালু করা হয়েছে।এর ফলে ব্যবসায়ীরা ভ্যাট অফিসে না গিয়ে ঘরে বসে অনলাইনে ই-পেমেন্টের মাধ্যমে ভ্যাট আদায় করতে পারবেন। তিনি আরোবলেন,বর্তমানে একজন ব্যবসায়ীকে ভ্যাট আদায়ের জন্য অনেকগুলো কাগজ জমা দিতে হয়। কিন্তু এই প্রকল্পের আওতায় একজন ব্যবসায়ী শুধুমাত্র নিজের ট্রেড লাইসেন্স নাম্বার দিয়ে ভ্যাট পরিশোধ করতে পারবেন।
এনবিআরের ওয়েবসাইটে ‘ভ্যাট অনলাইন’ নামে একটি লিংক চালু করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই লিংক থেকে ব্যবসায়ীরা এ সংক্রান্ত যাবতীয় তথ্য ও সেবা পাবেন।
সভায় কাস্টমস, ভ্যাট ও আয়কর বিভাগের কর্মকর্তা, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ চেম্বারের পরিচালক ও প্রতিনিধিরা কর্মশালায় উপস্থিত ছিলেন।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ /   ১২-১১-২০১৬ ইং / মো: হাছিব


আরও পড়ুন