আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ৪টি ইউনিটের উৎপাদন বন্ধ

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট,
যান্ত্রিক ত্রুটির কারণে দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ব্রাহ্মনবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির ১৫টি ইউনিটের মধ্যে বৃহৎ দুইটি ইউনিটসহ চারটি ইউনিটের উৎপাদন একযোগে বন্ধ হয়ে গেছে।
মঙ্গলবার বিকাল চারটা ২০ মিনিট থেকে পাঁচটা ২০মিনিট পর্যন্ত এক ঘণ্টার ব্যবধানে পর্যায়ক্রমে এই চারটি ইউনিট বন্ধ হয়। এতে করে জাতীয় গ্রিডে ৪৮৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ হ্রাস পেয়েছে।
বিদ্যুৎ কেন্দ্রের কারিগরি বিভাগ সূত্রে জানা গেছে, মঙ্গলবার বিকাল চারটা ২০মিনিটে হঠাৎ একটি বিকট শব্দ হয়ে প্রথমে ৬৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ইউনিট-২ উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে পর্যায়ক্রমে ১৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ইউনিট-৫,২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট ও ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন গ্যাস ইঞ্জিন ইউনিট বন্ধ হয়। চারটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় জাতীয় গ্রিডে ৪৮৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ হ্রাস পেয়েছে। বর্তমানে এই বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি কুইক রেন্টাল ইউনিটসহ চালুকৃত ১১টি ইউনিটে প্রায় আট শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। বন্ধ ইউনিটগুলো দ্রুত চালু চেষ্টা করছে স্থানীয় প্রকৌশলীরা।
আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের পরিচালক (কারিগরী) প্রকৌশলী মো. ইয়াকুব আলী তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, চারটি ইউনিট বন্ধ হওয়ার কারণ জানা যায়নি।
মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ ২৪ -০১-২০১৭ইং  / মো: হাছিব

আরও পড়ুন