জাতীয় - প্রচ্ছদ - January 25, 2017

বিচারপতি মাহমুদের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটির নাম ঘোষণা

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট,
সুপ্রিমকোর্টের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য সার্চ কমিটি গঠন করা হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই কমিটি গঠন করেছেন।

সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন, হাইকোর্টের বিচারপতি বিচারপতি ওবায়দুল হাসান, পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য শিরীণ আখতার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম।

নির্বাচন কমিশন পুনর্গঠনে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে প্রজ্ঞাপণ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ নিয়ে প্রধান বিচারপতি এস কে সিনহার সঙ্গে বৈঠক করেছেন আইনমন্ত্রী আনিসুল হক ও মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।

নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক আলোচনার পর সার্চ কমিটি গঠনে উদ্যোগ নিয়েছেন রাষ্ট্রপতি। এর অংশ হিসেবে সকালে বঙ্গভবন থেকে মন্ত্রিপরিষদ বিভাগে সার্চ কমিটির গঠন সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে গত ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় ১৮ জানুয়ারি। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দল নির্বাচন কমিশন গঠনে তাদের প্রস্তাব ও মতামত জানায় রাষ্ট্রপতিকে। এর আগের রাষ্ট্রপতি জিল্লুর রহমান রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশনার নিয়োগ দিয়েছিলেন। বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ৮ ফেব্রুয়ারি

     মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ ২৫ -০১-২০১৭ইং  / মো: হাছিব


আরও পড়ুন