মুসলিম সিরিয় শরণার্থী প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা!

আন্তর্জাতিক ডেস্ক,

সিরিয় শরণার্থী প্রবেশের ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করে নতুন এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই নির্বাহী আদেশ অনুসারে, পরবর্তী নিদেশ না দেয়া পর্যন্ত নতুন করে শরণার্থী প্রবেশ করবে না যুক্তরাষ্ট্রে। সেই সঙ্গে ২০১৭ সালে শরণার্থী গ্রহণের ক্ষেত্রেও বিধি নিষেধ আরোপ করা হয়েছে।
নির্বাহী আদেশটি অনুসারে, চলতি বছরে ৫০ হাজারের বেশি শরণার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। পূর্বে ওবামা প্রশাসনের ঘোষণা অনুসারে সংখ্যাটি অর্ধেকেরও বেশি কমিয়ে আনা হয়েছে।
এদিকে সিরিয়ান শরণার্থী গ্রহণের ক্ষেত্রে টিভিতে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, সিরিয়ান শরণার্থীদের মধ্যে আবেদন করা খ্রিস্টান ধর্মাবলম্বীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে। পরবর্তীতে অন্য শরণার্থীদের বিষয়ে ভাবা হবে।
জেনারেল জেমস ম্যাটিস প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর আয়োজিত এক অনুষ্ঠানে ট্রাম্প এ কথা বলেন। তিনি বলেন, ইসলামপন্থী উগ্র জঙ্গিদের যুক্তরাষ্ট্র থেকে দূরে রাখতেই আমি বিশেষ নিষেধাজ্ঞা প্রদান করেছি। আমরা শুধু তাদের গ্রহণ করব, যারা আমাদের দেশকে আপন করে নেবে এবং ভালবাসবে। বিবিসি।
মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ ২৮ -০১-২০১৭ইং  / মো: হাছিব

আরও পড়ুন