পরবর্তী দুই বছরের জন্য নিরাপত্তা পরিষদের নতুন ৫ সদস্য নির্বাচিত

 আন্তর্জাতিক রিপোর্ট : নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নতুন ৫টি দেশকে নির্বাচিত করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। চলতি বছরের শেষে ২ বছর আগে অস্থায়ী সদস্য নির্বাচিত হওয়া ৫টি দেশের সদস্যপদের বিলোপ হবে। তখন থেকে পরবর্তী দুই বছরের জন্য সদস্য থাকবে নির্বাচিত নতুন ৫ দেশ জার্মানি, বেলজিয়াম, দক্ষিণ আফ্রিকা, ডমিনিকান রিপাবলিক আর ইন্দোনেশিয়া। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স নতুন ৫ রাষ্ট্রের অস্থায়ী সদস্য নির্বাচিত হওয়ার খবর নিশ্চিত করেছে।

জাতিসংঘের সবথেকে ক্ষমতাশালী প্রতিষ্ঠান হলো নিরাপত্তা পরিষদ। সংস্থাটির পক্ষে এই পরিষদই একমাত্র আইনি সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার রাখে। এককভাবে এই পরিষদ কোনও রাষ্ট্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ, কিংবা সংস্থার পক্ষে কোনও দেশে সেনা পাঠানো কিংবা কোনও সিদ্ধান্তে ভেটো দেওয়ার এখতিয়ার সংরক্ষণ করে।  রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, সাধারণ পরিষদে জাতিসংঘভূক্ত রাষ্ট্রগুলোর মধ্যে ১৮৪ টি দেশ নিরাপত্তা পরিষদের নতুন সদস্য হিসেবে জার্মানিকে ভোট দিয়েছে। বেলজিয়াম পেয়েছে ১৮১ দেশের অনুমোদন। আর মালদ্বীপের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে ১৪৬ ভোট পেয়ে এশিয়া অঞ্চলের পক্ষে সদস্যপদ নিশ্চিত করেছে ইন্দোনেশিয়া।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মোট সদস্য রাষ্ট্রের সংখ্যা ১৫। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া আর চীন স্থায়ী সদস্য। আর প্রতি বছরে ৫টি করে দেশকে পরবর্তী ২ বছর মেয়াদের জন্য অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত করা হয়। ২০১৬ সালে সাধারণ পরিষদে ২ বছর মেয়াদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয় নেদারল্যান্ড, সুইডেন, ইথোপিয়া, বলিভিয়া আর কাজাকিস্তান। ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন শেষে নিয়ম মেনে চলতি বছরের শেষে তাদের সদস্যপদ বিলুপ্ত হবে। এরপর ২০১৯-২০২০ সালের জন্য অস্থায়ী সদস্যের দায়িত্ব নেবে নতুন ৫ দেশ।

২০১৭ সালে ২ বছরের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয় কুয়েত পেরু পোল্যান্ড আইভরি কোস্ট ও গুনিয়া। ২০১৯ সাল পর্যন্ত দায়িত্ব পালনের পর তাদের সদস্যপদ বিলুপ্ত হবে।

 


আরও পড়ুন

1 Comment

  1. I simply want to tell you that I am just beginner to blogging and site-building and seriously savored you’re page. Most likely I’m likely to bookmark your website . You surely have tremendous stories. With thanks for sharing with us your webpage.

Comments are closed.