দেশের খবর - December 25, 2018

গুজব ছড়ানোর অভিযোগে নারীসহ গ্রেপ্তার ২

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বানোয়াট খবর প্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে এক নারীসহ দুজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এরা হলেন- মুক্তা চৌধুরী ওরফে মনি চৌধুরী ওরফে উষা মুক্তা উষা ও মো. মোফাচ্ছেল হোসেন।

মঙ্গলবার সন্ধ্যায় র‌্যাব-২ এর সহকারী পরিচালক (মিডিয়া) মোহাম্মদ সাইফুল মালিক জানান, রাজধানীতে পৃথক অভিযানে তেজগাঁও ও শেরেবাংলা নগর থানা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা তথ্য প্রযুক্তির অপব্যবহার করে ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় উদ্দেশ্যপ্রণোদিত স্ট্যাটাস, উস্কানিমূলক মিথ্যা তথ্য প্রচার করছে।

র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার দুপুর থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত এ অভিযান চালানো হয়। এ সময় শেরেবাংলা নগর থানার মুক্তিযুদ্ধ জাদুঘরের সামনে থেকে মনি চৌধুরী ও ফার্মগেট এলাকা থেকে অপরজনকে গ্রেপ্তার করা হয়। তারা আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সাংবাদিকতাকে প্রশ্নবিদ্ধ করা, রাষ্ট্রীয় স্পর্শকাতর বিষয় নিয়ে উদ্দেশ্যমূলক প্রচার, নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে ভুয়া বা ফেক ওয়েবসাইট তৈরি করে সরকারবিরোধী প্রচার-প্রচারণা, নির্বাচন কমিশনার, সেনাবাহিনী, পুলিশ, বিচার বিভাগসহ বিভিন্ন জাতীয় প্রতিষ্ঠানকে ঘিরে অপপ্রচার করছে।


আরও পড়ুন