আন্তর্জাতিক - December 26, 2018

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সমালোচনায় ট্রাম্প

সুদের হার নির্ধারণ নিয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সমালোচনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে একইসঙ্গে শেয়ার বাজার তথা অর্থনীতিতে সাম্প্রতিক মন্দাবস্থার সত্ত্বেও অর্থমন্ত্রী স্টিভেন মানচিনের ওপর আস্থা রাখার কথা জানিয়েছেন তিনি। ট্রাম্প মনে করেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ খুব দ্রুত তাদের সুদের হার বাড়িয়েছে। আর এতে করেই সংকট তৈরি হয়েছে। বড়দিন উপলক্ষে বিভিন্ন দেশে মোতায়েন মার্কিন সেনাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নিজের এমন অবস্থানের কথা জানান মার্কিন প্রেসিডেন্ট। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, মার্কিন প্রতিষ্ঠানগুলো পুরো দুনিয়ার মধ্যে সেরা। কেনাকাটার ক্ষেত্রে তারা একটি অসাধারণ সুযোগ সামনে তুলে ধরেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সমালোচনার প্রেক্ষিতে সাংবাদিকরা ট্রাম্পের কাছে জানতে চান অর্থমন্ত্রী স্টিভেন মানচিনের ওপর তার আস্থা রয়েছে কিনা? উত্তরে ট্রাম্প বলেন, ‘হ্যাঁ। তার প্রতি আমার আস্থা রয়েছে। তিনি খুব প্রতিভাবান মানুষ। খুবই স্মার্ট একজন ব্যক্তি।’

অর্থনৈতিক প্রবৃদ্ধিতে শ্লথ গতির আশঙ্কা, শাট ডাউন বা প্রশাসনিক কার্যক্রমে আংশিক অচলাবস্থা এবং কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েলকে ছাঁটাইয়ের আশঙ্কায় সোমবার যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার চালুর পর থেকেই দরপতনের চিত্র ছিল লক্ষ্যণীয়। এমন পরিস্থিতিতে টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প বলেন, মার্কিন অর্থনীতির একমাত্র সমস্যা হচ্ছে ফেডারেল রিজার্ভ। তাদের মধ্যে বাজার নিয়ে কোনও অনুভূতি নেই। ফেডারেল রিজার্ভ যেন কোনও শক্তিশালী গলফার যে স্কোর করতে ব্যর্থ হচ্ছে, কারণ সে বল স্পর্শ করতে পারছে না।

এদিকে শেয়ার বাজার অস্থিরতার প্রেক্ষিতে রবিবার যুক্তরাষ্ট্রের শীর্ষ ব্যাংকারদের সঙ্গে বৈঠক করেছেন দেশটির অর্থমন্ত্রী স্টিভেন মানচিন। এ সময় তিনি শীর্ষ ব্যাংকারদের সঙ্গে বাজার স্বাভাবিক করার বিষয়ে আলোচনা করলেও তা ফলপ্রসূ হয়নি।


আরও পড়ুন

৩ Comments

  1. Amazing this hit it at the dot we will post to Bebo and also Fb Город Электросталь активно застраивается | Профессиональные новости | РћРћРћ “Белго+” – Двери производства Белоруси. Продажа, установка was great

  2. I just want to mention I am just newbie to blogs and seriously liked your blog. Very likely I’m planning to bookmark your website . You definitely have great writings. Thanks a lot for sharing your website page.

Comments are closed.