ইটনা - March 18, 2019

ইটনায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে বিজ্ঞান মেলার উদ্ধোধন

উপজেলা প্রশাসনের আয়োজনে “বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি” শ্লোগানে সোমবার সকালে নানা আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন ও দুইদিন ব্যাপী বিজ্ঞান মেলার উদ্ধোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মশিউর রহমান খান।

এ সময় তিনি মেলায় অংশগ্রহণকারী উপজেলার ৬টি মাধ্যমিক বিদ্যালয়ের ষ্টল পরিদর্শন করেন।

পরে উপজেলা পরিষদ চত্বরে মেলা প্রাঙ্গণে মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মশিউর রহমান খান, অন্যদের মধ্যে বক্তব্য দেন ইটনা থানার অফিসার ইনচার্জ মুর্শেদ জামান (বিপিএম), মহেশ চন্দ্র সরকারী মডেল শিক্ষা নিকেতনের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক, বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাঈদা আক্তার। মেলায় বড়িবাড়ি উচ্চ বিদ্যালয়ের ষ্টলে ঘরোয়া পদ্ধতিতে” মশার ফাদ” আবিস্কার আগত দর্শকদের দৃষ্টি আকর্ষন করে।

এ ব্যাপারে বড়িবাড়ি উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের টিম লিডার নবম শ্রেণীর ছাত্র নওশাদ আকন্দ জানান, মশার ফাদ বানাতে প্রথমে একটি প্লাষ্টিকের বড় বোতল নিতে হবে, বোতলে কেপ থেকে চার ছয় ইঞ্চি বরাবর কাটতে হবে, বোতলে ফুটানো আধা লিটার পানি রাখতে হবে, পানিতে পরিমান মত সাদা চিনি দিতে হবে, সাথে পরিমান মত ইষ্ট দিয়ে নাড়তে হবে। এ সময় বোতলের ভিতর থেকে একটি সুগ্রান বের হবে। গ্রানে মশা বোতলে ঢুকলেই মারা পড়বে।

এ সময় উপস্থিত ছিলেন যুব উন্নয়ন কর্মকর্তা কামাল উদ্দিন, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, বড়িবাড়ি বিদ্যালয়ে গণিত ও বিজ্ঞানের শিক্ষক প্রশান্ত চন্দ্র সরকার প্রমুখ।

 


আরও পড়ুন