কিশোরগঞ্জে বড়ইতলা গণহত্যা দিবস পালিত

কিশোরগঞ্জে ঐতিহাসিক বড়ইতলা গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে রবিবার সকালে বড়ইতলা শহীদ স্মৃতিস্তম্বের বেদিতে পুষ্পার্ঘ অর্পন করা হয়।

পরে বেদি প্রাঙ্গনে কিশোরগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

প্রবীণ শিক্ষাবিদ আজিজুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মোঃ হাবিবুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আব্দুল কাদির মিয়া, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার মোঃ আসাদউল্লাহ, সাবেক ডেপুটি কমান্ডার বাসির উদ্দিন ফারুকী, কিশোরগঞ্জ মডেল থানা অফিসার ইনচার্জ (ওসি) আবু বকর সিদ্দিকসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও স্থানীয় গণ্যমান্য ব্যাক্তবর্গ।

পরে শহীদদের আত্নার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ১৩ অক্টোবর কিশোরগঞ্জের ইতিহাসে হত্যাযজ্ঞের ভয়াবহতম দিন। এ দিনে পাকহানাদার বাহিনী এদেশীয় দোসরদের সহায়তায় কিশোরগঞ্জ সদর উপজেলার কর্শাকড়িয়াইল ইউনিয়নের বরইতলা নামক স্থানে নিরীহ গ্রামবাসীদেরকে জড়ো করে নির্মমভাবে হত্যাযজ্ঞ চালায়। বেয়নেট দিয়ে খুঁচিয়ে ও লোহার রড দিয়ে পিটিয়ে চার শতাধিক সাধারণ মানুষকে হত্যা করে।শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতি বছর এই দিনটি ‘বরইতলা গণহত্যা’ দিবস হিসেবে পালন করে আসছে কিশোরগঞ্জবাসী।


আরও পড়ুন