ইটনা - April 23, 2020

ইটনায় জিউলের ফসল রক্ষা বাধেঁর বেহাল দশা, বাধা-নিষেধ মানছে না কৃষক

কিশোরগঞ্জের ইটনা উপজেলা সদরের একমাত্র ফসল রক্ষা জিউলের বাধেঁর বেহাল দশা। বাধের উপর দিয়ে বাধা-নিষেধ উপেক্ষা করে পরিবহন করছেন ধান। দেখার যেন কেউ নেই।

বুধবার সকালে সরজমিন পরিদর্শনে গিয়ে দেখাযায়, বাধেঁর বিভিন্ন অংশের উপর দিয়ে স্থানীয় কৃষক ইঞ্জিন চালিত ট্রলি দিয়ে কর্তন করা ধান বোঝাই করে নিয়ে যাচ্ছে। এ সময় দেখাযায় একটি ট্রলি বাধেঁর উপর ধান বোঝাই সহ আটকে আছে।

সদর ইউনিয়নের চেয়ারম্যান ও পিআইসির সভাপতি মোঃ সোহাগ মিয়া জানান, পাউবোর অর্থায়নে সদরের গুরুত্বপুর্ন জিউলের বাধঁটি নির্ধারিত সময়ে মাটি ভরাট সহ যাবতীয় কাজ সম্পন্ন করে হয়েছিল। বাধেঁর পাশ্ববর্তী স্থানে এলজিইডি কতৃক পাকা রাস্তা নির্মাণ করায় ট্রাক ও ট্রলি দিয়ে রাস্তার মালামাল পরিবহন করায় বাধঁটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বাধা-নিষেধ করেও কোন লাভ হয়নি। দ্বিতীয় দফায় বাধঁটি সঠিক নিয়মে পুনরায় মাটি ভরাট করা হয়। বর্তমানে স্থানীয় কৃষরা হাওড়ের ধান কেটে ইঞ্জিন চালিত ট্রলি দিয়ে বাধেঁর উপর দিয়ে পরিবহন করায় আবারও বাধঁটি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এখন যদি বাধঁটি ক্ষতিগ্রস্ত তাহলে এ দায় কি নিবে।

এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা নাফিসা আক্তার, উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান ও পাউবো কতৃপক্ষকে অবহিত করা হয়েছে।   


আরও পড়ুন