দেশের খবর - June 6, 2020

মেডিকেল টেকনোলজিষ্টের পাল্টাপাল্টি অবস্থান কর্মসূচি ঘোষণা

মেডিকেল টেকনোলজিষ্ট পদে নিয়োগ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সামনে পাল্টাপাল্টি অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে একাধিক সংগঠন। দীর্ঘ ৮ বছর পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাহী আদেশে ৩০০০ হাজার মেডিকেল টেকনোলজিষ্ট পদে যখন নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর ঠিক তখনই বেকার ও প্রাইভেট মেডিকেল টেকনোলজিষ্ট পরিষদ নামক সংগঠনের ব্যনারে উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে কিছু দাবি জানিয়ে আগামীকাল ৭ জুন (রবিবার) সকাল ১০ টায় স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে।

এই মুহুর্তে কোভিড -১৯ সংক্রমন প্রতিরোধে চাহিদার তুলনায় মেডিকেল টেকনোলজিষ্ট কম, যার ফলে মাননীয় প্রধানমন্ত্রী দ্রুত মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগ দেওয়ার কথা বলছেন সেখানে একটি সংগঠনের উস্কানিমূলক কর্মসূচিতে হতাশ সাধারণ টেকনোলজিষ্টরা।

এদিকে এই অবস্থান কর্মসূচির বিরুদ্ধে পৃথর্ক অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড মেডিকেল টেকনোলজিষ্ট পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমান উদ্দিন ডালিম। এবিষয়ে যোগাযোগ করলে তিনি বলেন, দীর্ঘদিন ধরে মেডিকেল টেকনোলজিষ্ট নিয়োগ নাই, এমতাবস্থায় যখন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্বাহী আদর্শে নিয়োগ হতে যাচ্ছে তখন বেকার ও প্রাইভেট মেডিকেল টেকনোলজিষ্ট পরিষদের এই হীন কার্য সাধারন মেডিকেল টেকনোলজিষ্টদের মধ্যে অসন্তোষ ও ক্ষোভ বিরাজ করছে। আমি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে অনুরোধ করছি এই ধরনের ভিত্তিহীন কর্মসূচির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে। অন্যথায় বাংলার সকল সাধারন মেডিকেল টেকনোলজিষ্টগন তাদের বিরুদ্ধে রুখে দাড়াবে।

বিটিইবিএমটিএস এর কেন্দ্রীয় কমিটির সি. সহ সভাপতি সোকেন চন্দ্র নাহা বলেন, আমরা আদালতের রায় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশ ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্বাহী আদেশকে শ্রদ্ধা জানিয়ে বলছি, যে কোন অপশক্তির জন্য যদি মেডিকেল টেকনোলজিষ্ট পদে নিয়োগ প্রক্রিয়া বাধাগ্রস্ত হয় তাহলে সাধারন মেডিকেল টেকনোলজিষ্টদের সাথে নিয়ে তাদেরকে প্রতিহত করবো।

পাল্টা কর্মসূচিতে সংহতি জানিয়ে বাংলাদেশ আওয়ামী মেডিকেল টেকনোলজিষ্ট পরিষদের সদস্য সচিব শামীম শাহ জানান, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্বাহী আদেশকে উপেক্ষিত করার সাহস তারা কোথায় পায়। আগামীকালের কর্মসূচি জাতির স্বার্থে বাতিল করার জন্য বেকার সংগঠনের নেতৃবৃন্দকে আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, বেকার সংগঠনের দাবির মধ্যে উল্লেখযোগ্য দাবি হলো বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাসকৃত মেডিকেল টেকনোলজিষ্টদের নিয়োগ দেওয়া যাবে না। যা সম্পূর্ণ রুপে আদালত অবমাননাকর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশের বিরুদ্ধে। মেডিকেল টেকনোলজিষ্ট পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার ক্ষেত্রে সুপ্রীম কোর্টের রায় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কিছু নির্দেশনা আছে, যার পরিপ্রেক্ষিতে উক্ত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে বাধ্য স্বাস্থ্য অধিদপ্তর।


আরও পড়ুন