শিক্ষা - September 4, 2020

শিক্ষা ও নৈতিকতাঃ তত্ত্ব ও প্রয়োগ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

জ্ঞান, দক্ষতা ও নৈতিকতার ভিত্তিতে সমন্বিত শিক্ষা ব্যবস্থা প্রয়োজন: ড. এম আবদুল আজিজ

শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা একজন মানুষকে মানবিক, সামাজিক, নৈতিক ও আধ্ন্যাত্মিক দিক থেকে পরিপূর্ণতা লাভ করতে সাহায্য ̈করে। পাশ্চাত্য ̈ শিক্ষাকে শুধুমাত্র একজন ভালো নাগরিক হওয়া কিংবা কর্ম ও পার্থিব জীবনে সফল হওয়ার মাধ্যম হিসেবে বিবেচনা করা হয়, কিন্তু ইসলামে ‘শিক্ষা’কে পার্থিব এবং পরকালীন জীবনের সফলতা অর্জনের একটি প্রক্রিয়া হিসেবে বিবেচনা করা হয়। অর্থাৎ ইসলাম শুধু ভালো নাগরিকই নয় বরং মূল্যবোধ সম্পন্ন একজন ভালো মানুষ গড়ার প্রক্রিয়া হিসেবে ‘শিক্ষা’কে বিবেচনা করে।

শিক্ষা গবেষণা সংসদ, ঢাকা এর আয়োজনে “শিক্ষা ও নৈতিকতাঃ তত্ত্ব ও প্রয়োগ” শীর্ষক জাতীয় সেমিনার (শুক্রবার, ২৮ আগস্ট ২০২০)-এ মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে অংশ নিয়ে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (IUT)-র সহযোগী অধ্যাপক এবং ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ইসলামিক থ্যট (আইআইআইটি)-র কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ ড. এম আবদুল আজিজ এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের সাবেক ডিন এবং মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. চৌধুরী মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই জাতীয় সম্মেলনের (Webinar) প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন। এছাড়া প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির
সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রব, বাংলাদেশ ইসলামিক ইউনিভার্সিটির সাবেক ভাইস চ্যান্সেলর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. এম কোরবান আলী, শিক্ষা গবেষণা সংসদ ঢাকা এর সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক এ টি এম ফজলুল হক, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো: আনোয়ারুল ইসলাম, বাদশাহ ফয়সল ইনস্টিটিউট ঢাকা-র অধ্য ক্ষ লে. কর্ণেল (অব.) এ কে এম মাকসুদুল হক পিএসসি এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট-এর সাবেক মহাপরিচালক ড. রেজওয়ান সিদ্দিকী।

ড. এম আবদুল আজিজ আরও বলেন, পাশ্চাত্য ও ইসলামী উভয় যুগের শিক্ষাব্যবস্থার প্রাথমিক ভিত্তি ছিল ধর্ম। যদিও তা পরবর্তীতে লক্ষ ̈চ্যুত হওয়ায় বর্তমানের শিক্ষা হয়ে গেছে Excellence without Soul. তাই ধর্মীয় শিক্ষার ভিত্তিতে শিক্ষাব্যবস্থার আমূল সংস্কার প্রয়োজন -যার মাধ্যমেই কেবল সমাজে নৈতিকতা ও মূল্যবোধ ফিরিয়ে আনা সম্ভব।

সমন্বিত শিক্ষাব্যবস্থা গঠনের লক্ষ্যে ̈ তিনি শিক্ষক ও গবেষকদেরকে পাশ্চাত্য ̈ ও ইসলামিক -উভয়ক্ষেত্রে বিজ্ঞান ও শিক্ষা দর্শনের উপর পাণ্ডিত্য অর্জনের ব্যাপারে ̧গুরুত্বারোপ করেন। এছাড়া ইসলামিক মূল্যবোধের সমন্বয়ে কোর্স পাঠ্যক্রম ও শিক্ষকদের প্রশিক্ষণ মডিউল সংশোধন এবং পাঠ্য বই, রেফারেন্স বই ও পাঠের উপকরণসমূহ পুন:লিখার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

উল্লেখ্য ̈, উক্ত অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গবেষক, শিক্ষকসহ পাঁচ শতাধিক লোক অংশ গ্রহণ করেন।


আরও পড়ুন