মেক্সিকোর শীর্ষ বেসরকারী সম্মাননা পেলেন এক বাংলাদেশী

মেক্সিকো সরকারের দেওয়া শীর্ষ সম্মাননা ‘ওহটলি এওয়াড’-এর তালিকায় এবার যুক্ত হলো বাংলাদেশের নাম। মেক্সিকান সম্মাননা “ওহটলি ২০২০” (OHTLI AWARD) বাংলাদেশের আফছার হোসাইন।

দেশটির পক্ষ থেকে বলা হয়েছে মেক্সিকান নাগরিকদের সেবা, সহযোগিতা ও সংস্কৃতি প্রচারে বিশেষ অবদান রাখায় তাকে এই এওয়ার্ডে ভূষিত করা হচ্ছে। মেক্সিকোর স্বাধীনতা দিবসে প্রতিবারের মতো এবারও এই এওয়ার্ড দেওয়া হচ্ছে। এবারে সেই তালিকায় যুক্ত হয়েছেন দীর্ঘদিন মিশরের মেক্সিকান দুতাবাসে কর্মরত বাংলাদেশি আফছার হোসাইন।

১৫ই সেপ্টেম্বর মেক্সিকোর স্বাধীনতা দিবসের প্রাক্কালে মিশরের কায়রোর মেক্সিকান দুতাবাস বাগানে এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে দেশটির সর্বোচ্চ এই বেসামরিক সম্মাননা তুলে দেন দেশটির রাষ্ট্রদূত জোসে অক্টাভিউ ট্রিপ।

করোনার প্রকপের কথা মাথায় রেখে সীমিত পরিসরের এই আয়োজনে সামাজিক দুরত্ব মেনে যোগ দেন মিশরে বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলামসহ বিভিন্ন দেশের কূটনীতিক, সরকারি বেসরকারি উচ্চ পদস্থ ব্যক্তিবর্গ, মেক্সিকান কমিউনিটির নেতৃবৃন্দরা।

উল্লেখ করা যেতে পারে; কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার গুজাদিয়া ইউনিয়নের টামনী আকন্দ পাড়ায়া জন্ম নেওয়া আফছার হোসাইন মেক্সিকো দূতাবাসে চাকরী নিয়ে মিশর যান ১৯৯৫ সালে।

দুই সন্তানের জনক জনাব আফছারের মেয়ে ডাক্তার পুষ্প হোসাইন, যুক্তরাজ্যে একটি স্বাস্থ্য সংস্থার প্রধান গবেষক এবং ছেলে নাঈম হোসাইন কানাডায় আইটি কনস্যালটেন্ট হিসাবে কাজ করছেন। তার স্ত্রী নাজমা হোসাইন কায়রোর একটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন।

উল্লেখ্য, ১৯৯৬ সন থেকে প্রতি বছর মেক্সিকো সরকারের ওহট্লি এওয়ার্ড কমিটি বিভিন্ন ক্যাটাগরিতে বিশেষ অবদানের জন্য পুরস্কৃত ও সম্মানিত করে থাকেন। দীর্ঘ সময় ও কয়েক ধাপের মনোনয়ন প্রক্রিয়া শেষে সর্বাধিক যোগ্য মানুষদের হাতে তুলে দেওয়া হয় এই এওয়ার্ড। এই প্রথম এ পুরস্কার পাচ্ছেন এশিয়া মহাদেশের কেউ এবং তিনি বাংলাদেশের আফছার।


আরও পড়ুন