জাতীয় - প্রচ্ছদ - November 5, 2020

শিগগিরই আড়াইশো চিকিৎসককে পদোন্নতি : স্বাস্থ্য সচিব

ময়মনসিংহ মেডিকেল কলেজ আয়োজিত কলেজ অডিটরিয়ামে  বুধবার দুপুরে  অনুষ্ঠিত বিভাগীয় স্বাস্থ্য বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্তিত  ছিলেন স্বাস্থ্য  সচিব আব্দুল মান্নান।
তিনি তার নাতিদীর্ঘ বক্তৃতায়  স্বাস্থ্য খাতের অনিয়ম ও দূর্নীতির চিত্র তুলে ধরে ডাক্তারদেরকে সঠিক দায়িত্ব পালন করার নির্দেশ দেন।তিনি আক্ষেপ করে বলেন হাসপাতালের মেশিন নষ্ট  কিন্তু হাসপাতালের সামনে গজিয়ে ওঠা ক্লিনিক হাসপাতালের মেশিন ভালো যা রোগীর জন্য খুব কষ্টকর। প্রতি বছর যে পরিমাণ মানুষ চিকিৎসার জন্য বিদেশ যায় এতে প্রায় চার বিলিয়ন ডলার অর্থ বিদেশে চলে যাচ্ছে।
আমরা যদি সঠিক সেবা দিতে পারতাম, তাহলে বিদেশ যাওয়ার প্রবণতা বন্ধ হতো। রোগীদের কাছে যেতে হবে,তাদের সাথে আন্তরিকতা নিয়ে কথা বলতে হবে। ভারতের চিকিৎসকরা পারলেও আমরা পারছি না কেন।এটা নিয়ে ভাবার সময় এসেছে। চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিগগিরই আড়াইশো চিকিৎসককে পদোন্নতি দেয়া হবে। যাকে যেখানে পদায়ন করা হবে তাকে সেখানেই থাকতে হবে।
করোনার ২য় ধাপ নিয়ে সরকারের যথেষ্ট প্রস্তুতি আছে বলেও দাবী করেন তিনি। এবং তিনি আরো বলেন, বঙ্গবন্ধু মানুষের কষ্ট দেখলে কাঁদতেন, ডাক্তারি পেশায় আছেন, সঠিক সেবাটুকু দিন আপনারা। চিকিৎসকরা ভালো কাজ করলে পাবেন পুরস্কার , মন্দ করলে পাবে তিরস্কার।
সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ মেডিকেল কলেজ অধ্যক্ষ প্রফেসর ডাঃচিত্ররঞ্জন দেবনাথ।
বক্তব্য রাখেন মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনর কামরুল হাসান, মচিমহা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফজলুল কবীর, স্বাস্থ্য বিভাগের পরিচালক  ডাঃ শাহ আলম।
এ-সময়  উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান,সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশরাফ হোসাইনসহ বিভিন্ন
চিকিৎসক,  স্বাস্থ্যকর্মীগণ ও নেতৃবৃন্দ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন ডাঃ বিশ্বজিৎ চৌধুরী। অনুষ্ঠানের পূর্বে স্বাস্থ্য সচিব কর্মকর্তাদেরকে সাথে নিয়ে মচিমহার বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন ও রোগীদের সাথে কথা বলে চিকিৎসার খোঁজ খবর নেন,তিনি অব্যবস্থাপনা দেখেও দুঃখ প্রকাশ করেন।

আরও পড়ুন