আন্তর্জাতিক - February 27, 2021

ঠেলা ট্রলিতে রুশ কূটনীতিকদের উত্তর কোরিয়া ত্যাগ

করোনা ভাইরাসের জন্য পিয়ংইয়ংয়ের কঠোর বিধিনিষেধের কারণে নিরুপায় হয়ে হাতে ঠেলা রেল ট্রলিতে করে উত্তর কোরিয়া ত্যাগ করেছেন রুশ কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যরা। আট সদস্যের গ্রুপটি ট্রেন এবং বাসে করে সীমান্ত এলাকায় পৌঁছানোর পর রুশ সীমান্ত পাড়ি দেওয়ার জন্য হাতে ঠেলা ট্রলির ওপর ভরসা করতে হয়। গতকাল এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যাত্রী পরিবহন সেবার বেশিরভাগই বন্ধ রেখেছে উত্তর কোরিয়া। এ সম্পর্কে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক ফেসবুক পোস্টে জানিয়েছে, ‘এক বছরের বেশি সময় ধরে যাত্রীবাহী যানবাহন ও সীমান্ত বন্ধ থাকায় বাড়ি ফিরতে দীর্ঘ এবং কঠিন যাত্রা বেছে নিতে হয়।’

ওই পোস্টের সঙ্গে শেয়ার করা ছবিতে দেখা গেছে কূটনীতিকরা ট্রলিতে স্যুটকেস রেখে তা হাতে ঠেলে নিয়ে যাচ্ছেন। ট্রলিটির ‘মূল ইঞ্জিনের’ ভূমিকায় ছিলেন দূতাবাসের থার্ড সেক্রেটারি ভøাদিস্লাভ সরোকিন। তিনি তুমেন নদীর রেল সেতুর ওপর নিয়ে ট্রলিটি ঠেলে রাশিয়ায় নিয়ে যান। সীমান্তের প্রায় ১ কিমি পথ পাড়ি দেওয়ার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাদের স্বাগত জানান। পরে একটি বাসে করে তাদের ভøাদিভোস্টক বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়।


আরও পড়ুন