অবৈধদের ফেরত পাঠাবে না সৌদি

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বিভিন্ন কারণে সৌদি আরবে অবৈধভাবে অবস্থান করা বাংলাদেশিদের জোর করে ফেরত পাঠাবে না সে দেশের সরকার। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাম্প্রতিক সৌদি আরব সফর সম্পর্কে বলতে গিয়ে এ কথা জানান তিনি।

তিনি বলেন, সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়েরের সঙ্গে আমার প্রায় তিন ঘণ্টা বৈঠক হয়েছে। বৈধ ও অবৈধ সব বাংলাদেশিকে কোভিড পরিস্থিতির সময়ে চিকিৎসা সেবা প্রদান করায় আমি তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছি। ভিসার মেয়াদের বাইরে অবস্থান করার জন্য বা অন্য কারণে যারা অবৈধভাবে সৌদি আরবে রয়েছেন, তারা যেন চিকিৎসা সেবা ও কাজ করতে পারেন, সে বিষয়ে সৌদি কর্তৃপক্ষ আশ্বস্ত করেছে।

তিনি আরও বলেন, কিছু জায়গায় পাঁচ বছর মেয়াদি নতুন এমআরপি পাসপোর্ট দিতে সময় লাগছে। ওইসব জায়গায় বর্তমান পাসপোর্টের মেয়াদ এক বছর বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। শুধু তাই না, এর জন্য যে সরকারি ফি নির্ধারিত ছিল, সেটিও মওকুফ করেছে বাংলাদেশ সরকার। এক বছর পাসপোর্টের মেয়াদ বাড়িয়ে দেওয়ার কারণে অবৈধদের অন্য কাজের সুযোগ করে দেওয়ার ক্ষেত্র তৈরি হবে বলে তিনি জানান।

২০১৯ সালে সৌদি আরবের সশস্ত্র বাহিনীর প্রধান বাংলাদেশ সফরকালে আভাস দিয়েছিলেন কিছু সহযোগিতার বিষয়ে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এটি ইয়েমেনের সঙ্গে যুদ্ধের অংশ হিসেবে নয়। কুয়েত যুদ্ধের পর তাদের সীমান্ত এলাকায় এখন পর্যন্ত আমাদের সেনাবাহিনী দক্ষতার সঙ্গে মাইন অপসারণের কাজ করছে।


আরও পড়ুন