কিশোরগঞ্জে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালিত

নদী হলো জীবন্তসত্ত্বা, একে প্রাণ ফিরিয়ে দাও স্লোগানকে সামনে রেখে কিশোরগঞ্জে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালিত হয়েছে। দিবসটি উপললেক্ষ রবিবার শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে পরম ও বাপার আয়োজনে মানববন্ধন কর্মসুচী পালন করা হয়েছে।

পরিবেশ রক্ষা মঞ্চ পরমের আহ্বায়ক অধ্যক্ষ শরীফ সাদীর সভাপতিত্বে ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জুয়েলের সঞ্চালনায় বক্তব্য রাখেন সদস্য সচিব কবি বাঁধন রায়, শিল্পী আবুল কালাম আজাদ, সাবেক ভাইস চেয়ারম্যান শেখ সেলিম কবীর, কৃষক লীগ নেতা আখতারুজ্জামান শিপন, আলমগীর হোসেন , তানভীর হোসেন, দীন ইসলাম,বাপ্#া৩৯;র উপ-কমিটির সদস্য সচিব প্রভাষক ইকবাল হোসেন, প্রভাষক বিলাল উদ্দিন আহমদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার (প্রতœতত্ত্ব) উপকমিটির সদস্য সচিব আমিনুল হক সাদী, নিরাপদ সড়ক চাই জেলা শাখার সাধারণ সম্পাদক ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার পরিবহন ও পরিকল্পনা উপ কমিটির সদস্য সচিব শফিক কবীর, শিক্ষক কামরুজ্জামান, এডভোকেট হামিদা বেগম, বঙ্গবন্ধু সৈনিক লীগের সাধারণ সম্পাদক নগরায়ন উপ কমিটির আহবায়ক ফরিদ মিয়া, বাপার (সাংস্কৃতিক) উপ-কমিটির সদস্য সচিব চন্দ্রা রানী সরকার, পৌর মহিলা কলেজ ছাত্রী রৌনক জাহান অনন্যা, রীমা আক্তার প্রমুখ।

মানববন্ধনে নরসুন্দা নদীকে প্রবাহ সৃষ্টির জন্য বক্তাগণ তাদের বক্তব্যে বলেন, ব্রহ্মপুত্রের শাখা নরসুন্দা হোসেনপুরের চরজামাইল কাউনা দিয়ে কিশোরগঞ্জ শহরের বুক চিরে প্রবাহিত হয়ে ধনু নদীতে গিয়ে মিলেছে মৃতপ্রায় নরসুন্দা নদীটি। ৮০ দশকের শুরুতে কাউনায় অপরিকল্পিত বাঁধ নির্মাণ করে নরসুন্দা নদীর প্রাণপ্রবাহ বন্ধ করে দিয়ে নরসুন্দা নদী কে হত্যা করা হয়। যার ফলে শুকনো মৌসুমে এখন নরসুন্দায় পানি নেই ভরা মৌসুমে নেই প্রবাহ, ফলে নরসুন্দা নদী পরিণত হয়েছে নোংরা, ময়লা ও আবর্জনার ভাগাড়ে। তাই বাপা ও পরমের পক্ষ থেকে কাউনার বাঁধ খুলে মূল ব্রহ্মপুত্র থেকে খাল কেটে নরসুন্দার উৎসমুখে সংযোগ করা, নদীর সীমানা নির্ধারণ করে সঠিক পিলার স্থাপন করা, নরসুন্দার খনন কাজে সংগঠিত দুর্নীতির তদন্ত পূর্বক দোষীদের বিচারের আওতায় আনা ও সম্পূর্ণ নদী পুণ-খননের দাবী সহ যারা ময়লা আবর্জনা ফেলে নোংরা নরসুন্দাকে দুষণ করছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের কাছে জোরালোদাবি উত্থাপন করা হয়।

এ সময় বাপা ও পরমের নেতৃবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।


আরও পড়ুন