অর্থনীতি - March 19, 2021

কমেছে পেঁয়াজের দাম

বাজারে হঠাৎ বেড়ে যাওয়া পেঁয়াজের দাম কিছুটা কমেছে। রাজধানীর বাজারগুলোতে কেজিতে পেঁয়াজের দাম কমেছে ১০ টাকা। তবে কেজিতে দুই টাকা বেড়েছে আলুর দাম। এদিকে সরবরাহ কম থাকায় সবজির বাড়তি দাম নিচ্ছেন বিক্রেতারা। মুরগীর বাজারও চড়া।

শুক্রবার রাজধানীর কাজীপাড়া, শেওড়াপাড়া ও তালতলা বাজার ঘুরে দেখা যায়, কেজিতে পেঁয়াজের দাম কমেছে ১০ টাকা। আর আলুর দাম কেজিতে বেড়েছে দুই টাকা। আর সপ্তাহের ব্যবধানে সবজির দাম কেজিপ্রতি ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।

এসব বাজারে দেশি পেঁয়াজ খুচরা বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। গত সপ্তাহে দুই দফা দাম বেড়ে পেঁয়াজের কেজি ৫০ থেকে ৫৫ টাকা বিক্রি হয়েছিল। আর আলুর দাম গত সপ্তাহে ছিল ১৮ টাকা যা চলতি সপ্তাহে ২০ থেকে ২২ টাকায় বিক্রি হচ্ছে।

এক ব্যবসায়ী বলেন, কিছুদিন পর ভালো মানের নতুন পেঁয়াজ বাজারে আসবে। তখন পেঁয়াজের দাম আরো কমে যাবে। সুতরাং এবার রোজার ভেতর পেঁয়াজের দাম বাড়ার সম্ভাবনা নেই বললেই চলে।

এছাড়া কয়েক সপ্তাহ ধরেই চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের মুরগি। গত সপ্তাহের মতো ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকা এবং লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা। তবে পাকিস্তানি সোনালি বা কক মুরগির দাম কেজিতে ২০ টাকা কমে ৩২০ থেকে ৩৪০ টাকা বিক্রি হচ্ছে। গত সপ্তাহে এই মুরগির কেজি বিক্রি হয় ৩৪০ থেকে ৩৬০ টাকা।

মুরগির দামের বিষয়ে রামপুরার ব্যবসায়ী শহিদুল বলেন, মুরগির দাম আর কমার সম্ভাবনা কম। বরং সামনে আরো বাড়তে পারে। কারণ কিছুদিন পরেই শবেবরাত। তারপর রোজা শুরু। আমাদের ধারণা শবেবরাতের আগেই মুরগির দাম আরো বাড়বে।


আরও পড়ুন