muktijoddhar kantho logo l o a d i n g

আবহাওয়া ও জলবায়ু

বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

মাঝারি ধরনের দাবদাহ চলছে রাঙামাটি ও চট্টগ্রাম জেলায়। মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে ঢাকা, রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে। তবে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আজ শনিবার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এক সপ্তাহ ধরেই দেশের অধিকাংশ জেলায় দাবদাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ আবদুর রহমান খান। তিনি জানান, আগামী ২৯ মার্চ বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে ঝোড়ো বাতাস বয়ে যেতে পারে। বৃষ্টিপাত হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রংপুর বিভাগের তেঁতুলিয়া, ডিমলা ও রাজারহাটে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

Tags: