৫ বিভাগে কালবৈশাখীর শঙ্কা

রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বা কালবৈশাখীসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিv সম্ভাবনা রয়েছে। এছাড়া দিনের তাপমাত্রাও কিছুটা কমতে পারে। তবে কোথাও কোথাও মৃদু দাবদাহ বয়ে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (২৯ মার্চ) বেলা ১২টার দিকে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ জানান, আজ সকালের পর থেকে সন্ধ্যা পর্যন্ত এ পূর্বাভাস প্রযোজ্য। সন্ধ্যার পরে পরিবর্তন হতে পারে।

তিনি জানান, এ সময়ে বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়ার সম্ভাবনা থাকবে। তবে বৃষ্টি বা ঝড়ো হাওয়ার গতি-পরিধি বাড়তে পারে। এর বাইরে কিছু কিছু এলাকায় দাবদাহ বয়ে যেতে পারে। আর বৃষ্টির কারণে কিছু এলাকায় তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ জানান, রংপুর, ঢাকা, ময়মনসিংহ চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া ঢাকা, ফরিদপুর, রাজশাহীসহ একাধিক এলাকায় দাবদাহ বয়ে যাচ্ছে। আর দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঢাকায় ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল পশ্চিম অথবা দক্ষিণ পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার।


আরও পড়ুন