মঙ্গোলিয়ার জালে জাপানের ১৪ গোল

২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে এশিয়া অঞ্চলের দলগুলো ৮টি গ্রুপে ভাগ হয়ে লড়ছে। প্রতি গ্রুপে ৫টি করে দল। যেখানে এএফসির দ্বিতীয় রাউন্ডে এফ গ্রুপের ম্যাচে আজ মঙ্গলবার মুখোমুখি হয়েছিল জাপান ও মঙ্গোলিয়া। ম্যাচে তুলনামূলক দুর্বল মঙ্গোলিয়াকে একেবারেই দাঁড়াতে দেয়নি জাপান। ১৪-০ গোলের ব্যবধানে জয় তুলে নিয়েছেন তারা।

চলমান করোনাভাইরাসের কারণে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ স্থগিত ছিল দীর্ঘদিন। শঙ্কা কাটিয়ে ম্যাচ শুরু হলেও সূচির সঙ্গে বেশ কিছু ম্যাচের ভেন্যু পরিবর্তন হয়েছে। দুই দলের ম্যাচটি মঙ্গোলিয়ার ঘরের মাঠে হওয়ার কথা ছিল। তবে শেষপর্যন্ত টোকিওর পাশের একটি শহরে ম্যাচটি মাঠে গড়ায়।

মঙ্গোলিয়াকে  ১৪-০ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়ে নামের পাশে আরও ৩ পয়েন্ট যোগ করেছে জাপান। ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান মজবুত করেছে তারা। আগামী ৩ জুন মিয়ানমারের সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ রয়েছে জাপানের। এ ম্যাচ জিতলে তৃতীয় রাউন্ড নিশ্চিত হবে তাদের। এরপর আগামী ৭ জুন তাজিকিস্তান ও ১৫ জুন কিরগিস্তানের বিপক্ষে ম্যাচ রয়েছে জাপানের।

এ ম্যাচে দুর্বল মঙ্গোলিয়ার বিপক্ষে একক আধিপত্য জাপানের। বল দখলের লড়াই থেকে ম্যাচের নিয়ন্ত্রণ, সবই নিজেদের দখলে রেখেছিল তারা। ম্যাচের প্রথম গোল পেতে ১৩ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় জাপানকে। পেনান্টি থেকে গোল করেন তাকুমি মিনামিনো। ১০ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন ওসাকা।

চারবারের এশিয়া চ্যাম্পিয়নদের লিড ৩-০ করেন দাইচি কামাদা। ম্যাচের ৩৩ মিনিটে আসে চতুর্থ গোলটি। ৩৯ মিনিটের মাথায় আত্মঘাতি গলের সাহায্যে ৫-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় জাপান। বিরতি থেকে ফিরে আরও ৯ গোল পায় তারা। জাপানের হয়ে ওসাকা পরে আরও দুটি গোল করে নিজের হ্যাটট্রিক পূর্ণ করে। দুটি করে গোল করেন ইনাগাকি, ইতো ও কিওগো ফুরুহাশি।


আরও পড়ুন