মেডিকেল ভর্তি পরীক্ষার কেন্দ্রের বাইরে ‘জনস্রোত’

করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর অবনতিশীল পরিস্থিতি মোকাবিলায় সরকার ঘোষিত ১৮ নির্দেশনার মধ্যেই মেডিকেল কলেজের (এমবিবিএস) ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

করোনা পরিস্থিতির ভয়াবহতার মধ্যে পরীক্ষা ঘিরে কেন্দ্রগুলোর সামনে পরীক্ষার্থী ও অভিভাবকদের রীতিমতো স্রোত নিমেছিল। প্রচণ্ড ভিড়ে ছিল না সামাজিক দূরতের বালাই।

শুক্রবার বেলা ১০টায় দেশের বিভিন্ন স্থানে ৫৫টি কেন্দ্রে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা শুরু হয়। চলে বেলা ১১টা পর্যন্ত।

সারা দেশে ১ লাখ ২২ হাজার ৭৬১ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করেছিলেন। ঢাকা মহানগরের ১৫টি কেন্দ্রে পরীক্ষার্থ ছিলেন ৪৭ হাজার।

এদিন রাজধানীর কয়েকটি পরীক্ষা কেন্দ্র সরেজমিন ঘুরে দেখা যায়, পরীক্ষা শুরুর ঘণ্টাদুয়েক আগেই কেন্দ্রগুলোর সামনে পরীক্ষার্থী এবং অভিভাবকদের জটলার সৃষ্টি হয়।

এ সময় তাদের মধ্যে ছিল না সামাজিক দূরত্বের বালাই। এছাড়া কেন্দ্রের ফটক দিয়ে শিক্ষার্থীদের ভিড় ঠেলে কেন্দ্রে প্রবেশ করতে হয়। কেন্দ্রে ঢোকার সময় সাবান দিয়ে হাত ধোয়ার অথবা স্যানিটাইজ করার ব্যবস্থা রাখা হলে দৃশ্যত তা কোনো কাজে আসেনি।

এদিকে করোনা মহামারী উপেক্ষা করে এভাবে পরীক্ষা নেওয়ায় সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেককেই ফেইসবুকে ভিড়ের ছবি পোস্ট করে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কড়া সমালোচনা করতে দেখা যায়।


আরও পড়ুন