সংক্রমণ স্বাভাবিক হলে জুনে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি করে আগামী ২৯ মে পর্যন্ত করা হয়েছে। তবে করোনা সংক্রমণ স্বাভাবিক হলে আগামী জুন মাসে স্কুল-কলেজ খুলে দিতে চায় শিক্ষা মন্ত্রণালয়।

করোনা মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে এ পর্যন্ত কী কী পদক্ষেপ নেয়া হয়েছে সে বিষয়ে তথ্য চেয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে (মাউশি) চিঠি দিয়েছে মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৮ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব ইছমত উল্লাহ স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিতে এই তথ্য চাওয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রহণ করা সকল কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সংক্রান্ত তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। মঙ্গলবারের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের সমন্বয় শাখায় মন্ত্রণালয়ের নির্ধারিত মেইলে এ তথ্য পাঠানোর নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন গণমাধ্যমকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ শুরু করতে নির্দেশ দেয়া হবে। সরকার স্কুল-কলেজ খোলার ঘোষণা দিলে শিক্ষার্থীদের উপস্থিতিতে সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের বিস্তার রোধে গত বছরের মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। স্কুল-কলেজ ও ইউনিভার্সিটি খোলার ঘোষণা দেয়া হলেও চলমান পরিস্থিতি বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।


আরও পড়ুন