লিটারপ্রতি বোতলজাত সয়াবিন ১৫৩, খোলা ১২৯ টাকা

দেশের বাজারে আরো বেড়েছে ভোজ্যতেলের দাম। চার মাসের চার দফায় বোতলজাত সয়াবিন তেলে লিটারপ্রতি ৩৩ টাকা দাম বাড়ায় সরকার। বৃহস্পতিবার নতুন করে লিটারে ১২ টাকা দাম বৃদ্ধিতে এখন ভোক্তাকে এক লিটার বোতলজাত সয়াবিন তেল কিনতে হবে ১৫৩ টাকায়। আর খোলা সয়াবিন তেল কিনতে লিটারপ্রতি গুণতে হবে ১২৯ টাকা।

শুক্রবার থেকে এ দাম কার্যকর হবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, আন্তর্জাতিক বাজারেও পণ্যটির দাম এখন বেশ চড়া। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভ্যাট কমিয়ে দাম কিছুটা স্বাভাবিক করার প্রস্তাবনা ছিল। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আহরণকে প্রাধান্য দেওয়ায় তা সম্ভব হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বৃহস্পতিবার রাতে দেশ রূপান্তরকে বলেন, ‘আন্তর্জাতিক বাজারে ১৬০ শতাংশ দাম বেড়েছে। অথচ এর আগ পর্যন্ত আমরা কেবল ৩৫ শতাংশ দাম বাড়িয়েছি। এখন যদি দামের সমন্বয় না করি তাহলে আমদানিকারকরা হয়তো এলসি (আমদানির ঋণপত্র) খুলবে না। তখন আরো বড় সমস্যায় পড়তে হবে। তাই আমদানিকারকদের দাম বাড়ানোর আবেদনের প্রেক্ষিতে আমরা পুরো বিষয়টি পর্যালোচনা করি। এরপর পণ্যটির দামে পরিবর্তন আনা হয়েছে।’

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ও আমদানিকারকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত ১৯ মে ভোজ্যতেলের দাম সরকারি হিসেবে ১৫ টাকা এবং আমদানিকারকদের হিসেবে ১৩ টাকা বাড়ানোর প্রস্তাব দেয় আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। তাদের আবেদনটি আমলে নিয়ে পর্যালোচনা করে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রী আমদানিকারকদের সঙ্গে বসে নতুন এই দাম নির্ধারণ করেন।


আরও পড়ুন