তামিমকে আইসিসির জরিমানা

আউটের সিদ্ধান্ত মানতে না পেরে যে ভঙ্গিতে অসন্তোষ প্রকাশ করেছেন, তাৎক্ষণিকভাবেই সেটি চোখে লেগেছিল অনেকের। খেলাশেষে ম্যাচ রেফারিও জানালেন- অমন আচরণ সঠিক ছিল না। অপরাধ স্বীকার করে নিয়েছেন তামিম ইকবালও। যে কারণে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা হয়েছে বাংলাদেশ অধিনায়কের। নামের সঙ্গে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্টও। তবে তিনি আউট ছিলেন না- এমন মতে এখনও অনড় তামিম।

ঘটনা তৃতীয় ওয়ানতে বাংলাদেশ ইনিংসের দশম ওভারে। দুশমান্ত চামিরার অফস্ট্যাম্পের বাইরের বল খেলতে গিয়ে মিস করেন তামিম। বল উইকেটরক্ষকের গ্লাভসে জমা পরে। শ্রীলংকার উইকেটরক্ষক এবং বোলার চামিরা হালকা আবেদন করেন, তবে তাদের আবেদন জোড়ালো ছিল না। তামিমকে আউট দিয়ে দেন আম্পায়ার।

পরে অসন্তোষ প্রকাশ করে রিভিউ নেন তামিম। রিপ্লেতে দেখা যায় তামিমের ব্যাট লেগেছিল মাটিতে। ব্যাট বলে লেগেছিল কিনা সেটা ভালো করে বুঝা যাচ্ছিল না, আবার লাগেনি সেটাও ভালোভাবে বুঝা যাচ্ছিল না। থার্ড আম্পায়ার আউটের সিদ্ধান্ত আর বদলাননি।

তামিম অসন্তোষ প্রকাশ করতে করতে মাঠ ছাড়েন। ম্যাচ শেষেও বলেছেন, ‘আমি শতভাগ নিশ্চিত আমার ব্যাটে বল লাগেনি।’ এভাবে অসন্তোষ প্রকাশে আপত্তি আইসিসির।

এটি আচরণবিধির ২.৩ অনুচ্ছেদ লঙ্ঘন। তামিম পরে দোষ স্বীকার করে নিয়েছেন বলে শুনানির প্রয়োজন পড়েনি।


আরও পড়ুন