ঢাকা লিগ শুরু

আজ থেকে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল)। টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে এবার ডিপিএল আয়োজন করা হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটে। প্রথম দিনে তিন ভেন্যুতে মোট ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় ঢাকার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আবাহনী-পারটেক্স, বিকেএসপির ৩ নম্বর ভেন্যুতে রূপগঞ্জ-ওল্ড ডিওএইচএস এবং বিকেএসপির ৪ নম্বর মাঠে প্রাইম দোলেশ্বর-ব্রাদার্স মুখোমুখি হবে। দুপুর দেড়টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মুখোমুখি হবে শেখ জামাল-খেলাঘর, প্রাইম ব্যাংক-গাজী গ্রুপ ও মোহামেডান-শাইনপুকুর।

ঢাকা লিগের খেলা টিভিতে দেখা যাবে না। তবে বিসিবির তরফ থেকে জানানো হয়েছে, বিসিবি তাদের ইউটিউব চ্যানেলে (https://www.youtube.com/channel/UC0gsMYK1dqQ5KqOQfavVNkg) লাইভ স্ট্রিমিং করবে।

গত বছরের মার্চে শুরু হয়েছিল ঢাকা লিগ। তবে করোনা মহামারীর প্রকোপ বেড়ে গেলে প্রথম রাউন্ড শেষেই তা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিসিবি। সে লিগটাই নতুন করে, নতুন ফরম্যাটে আয়োজন করেছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। এ বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। আর কুড়ি ওভারের এ বিশ^কাপ সামনে রেখেই ডিপিএল টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করা হয়েছে। টুর্নামেন্টে মোট ১২টি দল অংশ নিচ্ছে। ডিপিএলের টাইটেল স্পন্সর হয়েছে ওয়ালটন গ্রুপ। এর নামকরণ করা হয়েছে, ‘বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন টি-টোয়েন্টি ক্রিকেট লিগ ২০১৯-২০ স্পন্সর্ড বাই ওয়ালটন।’

সম্প্রতি শেষ হয়েছে শ্রীলংকার বিপক্ষে সিরিজ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ১৬ মে ঢাকায় এসেছিলেন লংকানরা। সিরিজের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে ২৩, ২৫ ও ২৮ মে। অর্থাৎ শ্রীলংকার বিপক্ষে সিরিজ শেষ হতে না হতেই ঘরোয়া ক্রিকেট শুরু হচ্ছে। শুধু ফরম্যাট বদলে গেছে। ৫০ ওভারের পরিবর্তে এখন ডিপিএল হবে ২০ ওভারের। খেলোয়াড়, কোচিং স্টাফ থেকে শুরু করে সবাইকে জৈব সুরক্ষা বলয়ে থাকতে হবে। আগেই বিসিবির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, বায়োবাবল ভাঙলেই কঠোর শাস্তি দেওয়া হবে। ক্রিকেটের এ লিগ সফলভাবে আয়োজনের জন্য ক্রিকেট বোর্ড নিজেদের খরচে খেলোয়াড় ও ক্লাব কর্মকর্তাদের হোটেলে রেখে জৈব সুরক্ষা বলয় তৈরি করেছে বোর্ড।

ঢাকার চারটি হোটেলে জৈব সুরক্ষা বলয় তৈরি করা হয়েছে। মাঠে আসা-যাওয়া করতেও রয়েছে বিশেষ নির্দেশনা। নিয়মিত কোভিড পরীক্ষা করানো হবে ক্রিকেটারদের। জৈব সুরক্ষা বলয় যেন পুরোপুরি মেনে চলেন ক্রিকেটাররা সে জন্য বিসিবির পক্ষ থেকে প্রতিনিধি থাকছে। বিসিবি প্রত্যাশা করে যে, সফলভাবে ঢাকা লিগ আয়োজন করলে এ বছর বিপিএল আয়োজনের সম্ভাবনাও তৈরি হবে। ইতোমধ্যে সবার করোনা পরীক্ষা করানো হয়েছে। নেগেটিভ আসা খেলোয়াড়রা হোটেলে উঠেছেন। করোনা পরীক্ষা ইমরুল কায়েস ও তুষার ইমরান পজিটিভ হওয়ায় তারা আইসোলেশনে আছেন। ১, ৩, ৪ ও ৬ জুন, প্রতিদিন লিগের ছয়টি করে ম্যাচ রয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখেই লিগের ফরম্যাট বদল করেছে বিসিবি। ফরম্যাট বদলে যাওয়ায় খেলোয়াড়দের পারিশ্রমিকও কমে গেছে। যেসব ক্রিকেটারের পারিশ্রমিক ১০ লাখ কিংবা তার চেয়ে বেশি, তারা শতকরা ২০ শতাংশ কম পারিশ্রমিক পাবেন। ১০ লাখ টাকার চেয়ে কম পারিশ্রমিক পাওয়া ক্রিকেটারদের পারিশ্রমিক কর্তন হচ্ছে না।

এবারের লিগে মোহামেডানের হয়ে খেলবেন সাকিব আল হাসান। সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ থাকায় গত বছর কোনো দলেই যাওয়ার সুযোগ হয়নি তার। নতুন করে দলবদলে সাকিবকে নিজেদের ডেরায় ভেড়াতে পেরেছে মোহামেডান।


আরও পড়ুন