গ্যাস খাতে অভিন্ন সফটওয়্যার চালু করছে বিইআরসি

গ্যাস খাতে অভিন্ন সফটওয়্যার চালু করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। এজন্য বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস খাতের সকল সংস্থার জন্য অভিন্ন অ্যাকাউন্টিং সফটওয়্যার বাস্তবায়নের লক্ষ্যে ‘ডিভাইন আইটি লিমিটেড এবং গিগা টেক লিমিটেড (জেভি)’ এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

গত সপ্তাহে রাজধানীর বিইআরসি অফিসে এই চুক্তি করা হয়েছে বলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রশাসন ও আইন, বিইআরসি এর সচিব রুবিনা ফেরদৌসি এবং ডিভাইন আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইকবাল আহমেদ ফখরুল হসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেছেন।

এসময় বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল এবং গিগাটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামিরা জুবেরি হিমিকা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বর্তমানে গ্যাস খাত সংস্থাগুলি একই ফর্ম বা অন্যান্য বিভিন্ন অ্যাকাউন্টিং সিস্টেম ব্যবহার করছে এবং কয়েকটি নিজস্ব সফটওয়্যার রয়েছে। এগুলো বিবেচনা করে কমিশন সিদ্ধান্ত নিয়েছে যে গ্যাস খাত সত্তাগুলির অ্যাকাউন্টগুলির ইউনিফর্ম সিস্টেমের জন্য একটি ওয়েব-ভিত্তিক সফটওয়্যার ডিজাইন, ডেভেলপমেন্ট এবং বাস্তবায়নের জন্য একটি পরামর্শক সংস্থাকে জড়িত করবে এবং সে বিষয়ে প্রশিক্ষণ নিবে।

‘বিইআরসি ইউনিফর্ম সিস্টেম অফ অ্যাকাউন্টস অনুসারে নিয়মিত অ্যাকাউন্টিং সম্পর্কিত কার্যক্রম সম্পাদনের জন্য গ্যাস সেক্টর প্রতিষ্ঠানের জন্য সম্পূর্ণ এবং ডেডিকেটেড ওয়েব-ভিত্তিক ইউনিফর্ম অ্যাকাউন্টিং সফটওয়্যার সরবরাহ করা এই কার্যভারের বিস্তৃত উদ্দেশ্য।’


আরও পড়ুন