যুক্তরাষ্ট্রের ওপর বেলারুশের পাল্টা নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের সব কূটনৈতিক ও প্রশাসনিক লোকদের সরিয়ে নেয়াসহ দেশটির আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউএসএআইডির সবধরনের কার্যক্রম বেলারুশে নিষিদ্ধ করা হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছেন ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বৃহস্পতিবার এমনটা জানায় বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়। বেলারুশ জানায় সাংবাদিক ও আন্দোলনকর্মী রোমান প্রোতাসেভিচের আটকের পর যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার জেরে এমন পদক্ষেপ নিয়েছে তারা।

রোমান প্রোতাসেভিচকে আটকের ঘটনায় গত ২৫ মে থেকে বেলারুশের ওপর নিষেধাজ্ঞা জারি রেখেছে যুক্তরাষ্ট্র। ঘটনাটিকে জঘন্য বলে বর্ণনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে সাংবাদিক রোমানকে দ্রুত মুক্তি দেয়ার দাবি জানিয়েছন মার্কিন প্রেসিডেন্ট। এমন পরিস্থিতিতে প্রতিষোধমূলক পদক্ষেপের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল বেলারুশ।

যুক্তরাষ্ট্র ছাড়াও দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ রেখেছে ইউরোপের বেশিরভাগ দেশ। সম্প্রতি ব্রাসেলসে এক বৈঠকে ইইউর ২৭টি সদস্য দেশের নেতারা ইইউর এয়ারলাইন্সগুলোকে বেলারুশের আকাশ বর্জনের ঘোষণা দেন। একই সঙ্গে বেলরুশের ওপর অন্যান্য অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আরোপ করেছে ইইউ। কেউ কেউ এ ঘটনাকে রাষ্ট্রীয় সন্ত্রাস বলেছেন। আর পশ্চিমা দেশগুলো বেলারুশের বিরুদ্ধে রায়ান এয়ারের বিমান ছিনতাইয়ের অভিযোগে এনেছে।


আরও পড়ুন