দুর্দান্ত নেইমারে ব্রাজিলের হেক্সা জয়

বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের ষষ্ঠ ম্যাচেও জয় পেয়েছে ব্রাজিল। প্রথমার্ধে নেইমারের দারুণ গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধের ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লুকাস পাকুয়েতা। এতে করে প্যারাগুয়েকে হারিয়ে বাছাইয়ের সবকয়টি ম্যাচে জয়ের ধারা অব্যাহত রেখেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আজ বুধবার সকালে নিজেদের ঘরের মাঠে ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরেছে প্যারাগুয়ে। ব্রাজিলের হয়ে প্রথম গোলটি করেন দলের নির্ভরযোগ্য তারকা ফরোয়ার্ড নেইমার। পরের গোলটি লুকাস পাকুয়েতাকে দিয়ে করান পিএসজির এই তারকা ফরোয়ার্ড।

ম্যাচের চতুর্থ মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। নিজেদের অর্ধ থেকে উঁচু করে বাড়ানো বল ধরে ক্রস বাড়ান গাব্রিয়েল জেসুস। ছয়গজ বক্সের সামনে থেকে শট নেওয়ার চেষ্টা করে ব্যর্থ হন রিশার্লিসন, বলের নাগাল পাননি প্যারাগুয়ের ডিফেন্ডার রবের্ত রোহাসও। কিছুটা ফাঁকায় দাঁড়িয়ে থাকা নেইমার বল পেয়ে দ্রুততার সঙ্গে লক্ষ্যভেদ করেন।

অষ্টম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে এদেরসনের পরীক্ষা নেন স্বাগতিক ডিফেন্ডার ওমার আলদেরেতে। তবে তা ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন ম্যানচেস্টার সিটির এই গোলরক্ষক। ম্যাচে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে ব্রাজিলের গোলরক্ষককে পরাস্ত করতে পারেনি প্যারাগুয়ে। প্রথমার্ধের যোগ করা সময়ে আগের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে গোল করা রিচার্লিসন বল জালে জড়ালেও তা অফসাইডে বাতিল হয়।

বিরতি থেকে ফিরে ছন্দ ধরে রেখে খেলতে থাকে ব্রাজিল। সমতায় ফেরার সুযোগ তৈরি করতে মরিয়া হয়ে উঠে স্বাগতিক প্যারাগুয়ে। তবে ব্রাজিলের জমাট রক্ষণের বাধায় বার বার ব্যর্থ তারা। ম্যাচের শেষ সময়ে এসে ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে নেইমারের কাছ থেকে বল পেয়ে দ্রুততার সঙ্গে জালে জড়ান দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নামা পাকুয়েতা। তাতেই নিশ্চিয় জয় নিয়ে মাঠ ছাড়ে নেইমাররা।

কোপা আমেরিকার আগে বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচে জয় পাওয়ায় প্রস্তুতি দারুণ হয়েছে কোচ তিতের শিষ্যদে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের ছয় ম্যাচের সবকয়টিতে জয় পাওয়া ব্রাজিলের পয়েন্ট ১৬। সমান ম্যাচে তিন জয় ও তিন ড্রয়ে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় আর্জেন্টিনা।


আরও পড়ুন