স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনেই যাচ্ছে এনআইডি সেবা

প্রথম দফায় চিঠি চালাচালির পর আবারও জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে হস্তান্তরে পক্ষে মত দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ। এজন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নির্বাচন কমিশনে চিঠি দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, গত রোববার (২০ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী এনআইডি কার্যক্রম সুরক্ষা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারকে চিঠি দেওয়া হয়েছে।

এর আগে মন্ত্রিপরিষদের নির্দেশনার পরিপ্রেক্ষিতে গত ৭ জুন নির্বাচন কমিশন তার অধীনেই এনআইডি কার্যক্রম রাখার পক্ষে যুক্তি তুলে ধরে বিভাগটিকে চিঠি দেয়। কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগ ইসির আবদার আমলে না নিয়ে প্রয়োজনে রুলস অব বিজনেস এর করার পক্ষে মত দিয়ে ফিরতি চিঠি পাঠিয়েছে।

গত ১৭ মে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে এনআইডি কার্যক্রম ও লোকবল সুরক্ষা সেবা বিভাগের অধীন হস্তান্তরের জন্য প্রস্তাব করা হয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগকে। সেই পত্রের আলোকে মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৪ মে নির্বাচন কমিশনকে এনআইডি ছেড়ে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয়।


আরও পড়ুন