muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

‘অলিম্পিক লরেল’ গ্রহণ করলেন ড. ইউনূস

টোকিও অলিম্পিক শুরুর দিনে ‘অলিম্পিক লরেল’ সম্মাননায় ভূষিত হলেন শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনুস। ক্রীড়া ক্ষেত্রে অন্যতম এ সম্মাননা দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে ক্রীড়াবিদদের প্যারেড শুরুর আগেই ড. ইউনূসকে সম্মাননা দেয় আইওসি।

তবে অনুষ্ঠানে সরাসরি উপস্থিত ছিলেন না এ অর্থনীতিবিদ। তাকে ভাচ্যুয়ালি সম্মাননা দেওয়া করা হয়।

এ প্রসঙ্গে ড. ইউনূসের ফেইসবুক পেজে তার বক্তব্য প্রকাশ করা হয়।

তিনি বলেন, অলিম্পিক লরেল পেয়ে আমি সম্মানিত এবং অভিভূত। একইসঙ্গে আমি দুঃখিত যে, সশরীরে আপনাদের সঙ্গে অনুষ্ঠানে উপস্থিত হতে পারিনি।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ক্রীড়ার সামাজিক প্রভাবকে গুরুত্বের সঙ্গে নিয়েছে বলে উল্লেখ করেন তিনি।

ড. ইউনূস বলেন, আপনারাই বিশ্ব পরিবর্তনে নেতৃত্ব দিতে পারেন। এবং সৃষ্টি করতে পারেন তিনটি শূন্যের; এগুলো হচ্ছে শূন্য কার্বন নির্গমন, সম্পদের শূন্য পুঞ্জিভূতকরণ ও শূন্য বেকারত্ব।

খেলাধুলার মাধ্যমে বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সফলতা কামনা করেন তিনি।

৮১ বছর বয়সী এই অর্থনীতিবিদ ২০০৬ সালে শান্তিতে নোবেল জেতেন। তার ক্ষুদ্র ঋণ প্রকল্প দারিদ্র্যের হাত থেকে মুক্ত করেছে অসংখ্য মানুষকে। সীমানা ছাড়িয়ে দেশে দেশে এই আইডিয়া ব্যবহৃত হয়েছে।

পাঁচ বছর আগে অলিম্পিক লরেল চালু হয়। খেলাধুলার মাধ্যমে শিক্ষা, সংস্কৃতি এবং শান্তির বার্তা ছড়িয়ে দেয়া মানুষদের জন্য এই পুরস্কার। দ্বিতীয় ব্যক্তি হিসেবে এটি পাচ্ছেন বাংলাদেশের এই অর্থনীতিবিদ।

তিনি ইউনূস স্পোর্টস হাবের মাধ্যমে একটি সামাজিক নেটওয়ার্ক গড়ে তুলেছেন। এই প্রতিষ্ঠানে খেলাধুলার মাধ্যমে উন্নতির পথকে আরও সহজের চেষ্টা করা হয়।

রিও গেমসে প্রথমবার পুরস্কারটি দেয়া হয় ২০১৬ সালে। সেবার বিজয়ী হন কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপ কেইনো। তিনি নিজের দেশে শিশুদের জন্য স্কুলের পাশাপাশি একটি অ্যাথলেট প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলেছেন।

Tags: