muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

র‌্যাংকিংয়ে তিন ধাপ এগোল বাংলাদেশ

ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টিতে ৪-১ এ হারিয়ে ক্রিকেটবিশ্বে সাড়া ফেলে দিয়েছিল বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে সেই দাপট ধরে রাখতে পারবে কিনা টাইগাররা সেই অপেক্ষার প্রহর গুনছিল সবাই।

কেননা বুধবারের ম্যাচের আগে টি-টোয়েন্টিতে ১০ বারের দেখায় একটিতেও জয় নেই বাংলাদেশের।

তবে সেই আশঙ্কাকে উড়িয়ে দিয়ে কিউইদের বিপক্ষে দাপুটে জয় পেলেন টাইগাররা।

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে কিউইদের মাত্র ৬০ রানে অলআউট করে সাত উইকেটের বড় জয় পেয়েছেন স্বাগতিকরা। এক কথায় অস্ট্রেলিয়ার পর এবার নিউজিল্যান্ডকেও মাটিতে নামাল মাহমুদউল্লাহ বাহিনী।

আর এ জয়ের পর টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে উচ্চলম্ফ দিয়েছে বাংলাদেশ। ১০ থেকে তিন ধাপ এগিয়ে সাতে উঠে এসেছে মাহমুদউল্লাহর দল।

সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি শেষেই হালনাগাদ করেছে আইসিসি। আর সেখানে ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের সাতে অবস্থান করছে বাংলাদেশ।

টাইগাররা পেছনে ফেলেছে আফগানিস্তান, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজকে। বর্তমান হালনাগাদ অনুযায়ী, ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে দশম স্থানে রয়েছে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের থেকে এক রেটিং বেশি নিয়ে তাদের ওপরেই রয়েছে শ্রীলংকা। আর লংকানদের চেয়ে এক রেটিং বেশি নিয়ে আটে রয়েছে আফগানিস্তান।

র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে ইংল্যান্ড। সবার ওপরে থাকা ইংলিশদের রেটিং ২৭৮ পয়েন্ট। ইংল্যান্ডের পরই রয়েছে ভারত। তৃতীয় স্থানে পাকিস্তান এবং চতুর্থ স্থানে রয়েছে নিউজিল্যান্ড।

এ সিরিজের পর সর্বোচ্চ পাঁচে ওঠার সুযোগ রয়েছে বাংলাদেশের। নিউজিল্যান্ডকে ৫-০ তে হোয়াইটওয়াশ করতে পারলে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়েও বড় লাফ দেবে বাংলাদেশ দল। পুরো সিরিজের সব ম্যাচ জিতলে পাঁচ ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ের পাঁচ নম্বরেই উঠে যাবেন টাইগাররা।

Tags: