‘পুলিশে নিয়োগ পেতে হলে পার করতে হবে ৭ ধাপ’

পুলিশে চাকরি পেতে হলে ঘুষ দিতেই হয়! সেই ঘুষের অংকটাও কম নয়। পুলিশে নিয়োগে এমন অভিযোগ অনেক পুরনো। এবার সেই অভিযোগ থেকে বেরিয়ে আসতে উদ্যোগ নিয়েছেন পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। নতুন নিয়মে পুলিশের কনস্টেবল পদে নিয়োগ পেতে হলে পার করতে হবে সাত ধাপ।

বিষয়টি অবহিতকরণের জন্য কিশোরগঞ্জে মিডিয়া ব্রিফিং করেছে জেলা পুলিশ। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকালে পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ তার কার্যালয়ে এ ব্রিফিং আয়োজন করেন।

এতে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোস্তাক সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) নূর আলম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) অনির্বাণ চৌধুরী, কিশোরগঞ্জ মডেল থানার ওসি আবু বকর সিদ্দিক ও সাংবাদিকরা অংশ নেন।

পুলিশ সুপার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদের প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে সর্বোচ্চ স্বচ্ছতার মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচনে নতুন নিয়ম ও পদ্ধতির প্রবর্তন করা হয়েছে। এতে সাতটি ধাপ অতিক্রম করার পরেই নিয়োগ চূড়ান্ত করা হবে। ধাপগুলি হচ্ছে- প্রিলিমিনারি স্ক্রিনিং, শারীরিক মাপ ও সক্ষমতা যাচাই, লিখিত পরীক্ষা, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা, প্রাথমিক নির্বাচন, পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা এবং চূড়ান্তভাবে প্রশিক্ষণে অর্ন্তভূক্তকরণ।

কিশোরগঞ্জ জেলায় ৬১ শূন্য পদে কনস্টেবল নিয়োগ দেওয়া হবে। এরমধ্যে পুরুষ ৫২ জন ও নারী ৯ জন। নিয়োগে প্রতারক ও দালালদের থেকে সচেতন থাকতে সকলকে অনুরোধ জানান তিনি।


আরও পড়ুন