লাইফ স্টাইল - September 20, 2021

অনলাইনে শুক্রাণু কিনে ‘ই-বেবি’র জন্ম দিলেন নারী

কোনো সম্পর্কে না জড়িয়ে সন্তান চেয়েছিলেন এক নারী। এক্ষেত্রে কোনো গর্ভধারণ কেন্দ্রের দ্বারস্থ না হয়ে অনলাইনে শুক্রাণু কেনেন তিনি। সন্তান ধারণের প্রক্রিয়া জানতে তিনি ইউটিউবের সাহায্য নেন। প্রজনন প্রক্রিয়ার দরকারি জিনিসপত্রও কিনে নেন অনলাইন থেকে। এরপর পর্যায়ক্রমে সকল প্রক্রিয়া অবলম্বনের দশ মাস পরে জন্ম দিয়েছেন ফুটফুটে এক কন্যা শিশুর।

গতকাল রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর এই তথ্য জানিয়েছে। ৩৩ বছর বয়সী ওই নারীর নাম স্টেফনি টেলর। পাঁচ বছরের এক পুত্রসন্তানের জননী স্টেফনি দ্বিতীয় সন্তানের চেষ্টা করছিলেন। বিষয়টি এক বন্ধুকে জানালে অনলাইনে শুক্রাণু কেনার একটি অ্যাপের সন্ধান দেন সেই বন্ধু। ওই অ্যাপে শুক্রাণু দিতে ইচ্ছুক ব্যক্তির পরিবার থেকে শুরু করে স্বাস্থ্য সংক্রান্ত সব তথ্যই পাওয়া যায়। সেই অ্যাপ থেকেই নিজের সন্তানের জন্য শুক্রাণু দাতা খুঁজে নেন তিনি।

স্টেফনি চেয়েছিলেন তার সন্তান যেন তারই মতো দেখতে হয়। তার সঙ্গে শারীরিক গঠন মেলে এমন কাউকেই খুঁজছিলেন তিনি। আর স্বভাবের দিক থেকেও চাইছিলেন পরিবারমুখী মানুষ। পছন্দমতো শুক্রাণু দাতা পেয়ে দুই সপ্তাহের মধ্যেই শুক্রাণু পেয়ে যান স্টেফনি। আর প্রথম চেষ্টাতেই সফল হন।

স্টেফনি জানান, প্রথমে এ ব্যাপারে তার বাড়ির কয়েক জন সদস্য রাজি না হলেও শিশু ইডেনের জন্মের পর তারা খুশি। সম্পূর্ণ নিজের চেষ্টায় সন্তানের জন্ম দিতে পেরে স্টেফনিও গর্ববোধ করছেন বলে জানিয়েছেন।


আরও পড়ুন