আবারও ক্ষমতায় আসছেন জাস্টিন ট্রুডো

আবারও কানাডার নেতৃত্বে আসতে যাচ্ছেন জাস্টিন ট্রুডো, এমনটাই জানাচ্ছে স্থানীয় গণমাধ্যমগুলো। কানাডার ৪৪তম পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে, ফলাফলের জন্য অপেক্ষা করে আছে সবাই। এরই মাঝে দেশটির সরকারি সংবাদমাধ্যম বলছে, দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোই এই নির্বাচনে জয় পেতে চলেছেন। তবে নির্বাচনে জয় পেয়েও ট্রুডোর দল সংখ্যাগরিষ্ঠতা পাবে কি না, তা এখনো রয়েছে সংশয়।

সংবাদমাধ্যমগুলো বলছে, কানাডার সর্বত্রই ভোটগ্রহণ প্রায় শেষ। ইতোমধ্যেই গণনা শুরু হয়েছে। তবে তা একেবারেই প্রাথমিক স্তরে আছে। করোনা মহামারির কারণে দেশটির অনেক নাগরিকই ই-মেইলের মাধ্যমে ভোটদান করেছেন। তাই ব্যালট গণনার কাজ আজ মঙ্গলবারও চলবে।

২০১৯ সালের নির্বাচনের পর পরবর্তী নির্বাচনটি ২০২৩ সালের অক্টোবরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এর আগেই মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দেন ট্রুডো। মূলত চলমান করোনা মহামারি নিয়েই ট্রুডো একটি গণভোট চেয়েছিলেন।

কানাডায় এবারের নির্বাচনে দেশটির পার্লামেন্টের হাউস অব কমন্সের ৩৩৮ আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ হাজার ১০ জন প্রার্থী। এর মধ্যে নির্বাচন কমিশনের নিবন্ধিত দলের প্রার্থী ১ হাজার ৯১৯ জন এবং স্বতন্ত্র প্রার্থী ৯১ জন।


আরও পড়ুন