muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

মৃত্যুদণ্ড-অঙ্গচ্ছেদ ফেরাচ্ছে তালেবান

তালেবানের সাবেক মোর‌্যাল পুলিশের প্রধান মোল্লা নূরুদ্দিন তুরাবি জানিয়েছেন, আফগানিস্তানে শিরশ্ছেদ ও অঙ্গচ্ছেদের মতো কঠোর শাস্তি ফের চালু করা হবে।

কুখ্যাত এই তালেবান নেতা বর্তমানে আফগানিস্তানের কারাগারগুলোর দায়িত্বে রয়েছেন। বার্তা সংস্থা এপিকে তিনি বলেন, নিরাপত্তার জন্য অঙ্গচ্ছেদ ফের চালু করা প্রয়োজন।

তবে নম্বইয়ের দশকের মতো এবার জনসম্মুখে এসব শাস্তি নাও দেওয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি।

তালেবানের প্রথম দফার শাসনামলে জনসম্মুখে শিরশ্ছেদ নিয়ে জনগণের ক্ষোভের বিষয়টি একদমই আমলে নেননি নূরুদ্দিন তুরাবি। এ ব্যাপারে তিনি বলেন, আমাদের আইন কেমন হওয়া উচিত তা নিয়ে কেউ কথা বলতে পারবে না।
নব্বইয়ের দশকে দাড়ি ছোট করা কিংবা ধর্মীয় ছাড়া অন্য সংগীত শোনার ‘অপরাধে’ তুরাবি কঠোর শাস্তি দিতেন বলে জানা গেছে।

এপিকে তিনি বলেন, কঠোর শাস্তির প্রথা বলবৎ থাকলেও তালেবান টেলিভিশন, মোবাইল ফোন, ছবি ও ভিডিও নিষিদ্ধ করবে না তালেবান।

বিগত সময়ের কর্মকাণ্ডের জন্য জাতিসংঘের কালো তালিকায় আছেন তুরাবি।

তিনি বলেন, এসব শাস্তি জনসম্মুখে দেওয়া হবে কী না তা নিয়ে তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রীরা আলোচনা করছেন। আলোচনার পর এ ব্যাপারে তারা একটি নীতিমালা গঠন করবেন। তালেবানের প্রথম দফার শাসনামলে শিরশ্ছেদ মতো কঠোর শাস্তি সাধারণত কাবুলের স্টেডিয়ামে কিংবা ঈদগাঁয়ের মতো জন সমাগমস্থলে দেওয়া হতো।
তিনি বলেন, স্টেডিয়ামে শাস্তি দেওয়ার জন্য বিশ্বজুড়ে আমাদের সমালোচনা হয়েছে। কিন্তু আমরা তো তাদের আইন নিয়ে কখনো কিছু বলিনি।

প্রসঙ্গত, ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পর বিগত শাসনামলের কঠোর রক্ষণশীল মনোভাব থেকে সরে আনার ঘোষণা দিয়েছিল তালেবান। কিন্তু এরই মধ্যে তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বেশকিছু অভিযোগ এসেছে।

Tags: