আবারও ফেসবুক ডাউন, ক্ষমা চাইলো কর্তৃপক্ষ

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারেরে মতো আবারও বিপত্তিতে পড়েছিলেন ফেসবুক ব্যবহারকারীরা। কয়েক ঘণ্টার জন্য তারা এই বিপত্তিতে পড়েছিলেন বলে বিষয়টি স্বীকার করেছে কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, কনফিগারেশন পরিবর্তনজনিত ঝামেলার কারণে তাদের সেবা নিতে এসে সমস্যায় পড়েন ব্যবহারকারীরা।

বার্তা সংস্থা এএফপিকে গতকাল শুক্রবার ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘সর্বশেষ কয়েক ঘণ্টার মধ্যে যারা আমাদের সেবায় প্রবেশ করতে পারেননি তাদের কাছে আন্তরিক ক্ষমা চাইছি। আমরা সমস্যাটি সমাধান করেছি। সব কিছুর এখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসা উচিত।’

ওয়েবসাইটের সমস্যা নিয়ে কাজ করা বিষয়ক সাইট ডাউন ডিটেক্টর জানায়, ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে পারছিলেন না ব্যবহারকারীরা।

এর আগে গত সোমবার ব্যাকবোন রাউটারের কনফিগারেশনে পরিবর্তনজনিত জটিলতায় কয়েক ঘণ্টা ফেসবুক মালিকানাধীন সেবাগুলো বন্ধ ছিল। তবে ফেসবুক বলছে, গত সোমবারের বিভ্রাটের সঙ্গে গতকাল শুক্রবারের ঘটনাটির কোনো সম্পর্ক নেই।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেছেন, ফেসবুকের প্রযুক্তিগত অবকাঠামো অস্বাভাবিকভাবে তার নিজস্ব সিস্টেমের উপর নির্ভরশীল। তবে এ বিভ্রাট অস্বাভাবিক নয় বলে উল্লেখ করছেন তারা।


আরও পড়ুন