জাতীয় ফুটবল দলের নতুন কোচ লেমোস

আগামী মাসে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হতে যাওয়া চার জাতি টুর্নামেন্টে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্বে কে থাকবেন এটা নিয়ে দেখা দিয়েছিল জটিলতা। অবশেষে সেই জটিলতার অবসান ঘটিয়ে আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমোসকে বেছে নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন তিনি।

জেমি ডে’র পরিবর্তে সদ্য সমাপ্ত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের জন্য জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করেন অস্কার ব্রুজোন। শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় চার জাতি টুর্নামেন্টের জন্যও বাফুফের পছন্দের তালিকায় ছিলেন বসুন্ধরা কিংসের এই স্প্যানিশ কোচ।

কিন্তু ব্রুজোনকে পাচ্ছে না বোর্ড। টানা ১৩ মাস কাজ করে ক্লান্ত থাকায় জাতীয় দলের দায়িত্বে থাকছেন না তিনি। তার পরিবর্তে লেমোসের দিকে হাত বাড়ায় বাফুফে। শূন্যপদে আবাহনীর পর্তুগিজ কোচকেই শেষ পর্যন্ত অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হলো।

তবে এখনো জাতীয় দলের প্রধান কোচের পদ থেকে অব্যাহতি নেননি জেমি ডে। আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত বাফুফের সঙ্গে চুক্তি বাড়িয়েছিলেন এই ইংলিশ কোচ। যার ফলে বোর্ডকে দায়িত্ব সারতে হচ্ছে অন্তর্বর্তীকালীন কোচ নিয়োগ দিয়ে।

৩৫ বছর বয়সী লেমোস ২০১৮ পর্যন্ত আবাহনী লিমিটেডের প্রধান কোচ হিসেবে নিযুক্ত আছেন। ২০১৭-১৮ মৌসুমে ফিটনেস কোচ হিসেবে তিনি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সঙ্গে কাজ শুরু করেছিলেন।

শ্রীলঙ্কায় প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপক্ষে চার জাতি টুর্নামেন্ট শুরু হবে ৮ নভেম্বর। আর পর্দা নামবে ১৭ নভেম্বর। আসরে বাংলাদেশ ১১ নভেম্বর মালদ্বীপ ও ১৪ নভেম্বর খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। ম্যাচগুলো হবে কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে।


আরও পড়ুন