খেলার খবর - October 22, 2021

আইপিএলে আসছে রোনাল্ডোর ম্যানইউ!

বিশ্বব্যাপী যে কয়টি টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগ হয় তমধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) সর্বাধিক জনপ্রিয়। সবচেয়ে বেশি জাঁকজমকও।

এর অন্যতম কারণ এতে বিপুল অর্থ লগ্নি হয়। ভারতীয় গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, বিপুল অর্থের ছড়াছড়ি হয় আইপিএলে। ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) আয়ের বড় একটা অংশ আসে আইপিএল থেকে।

তাই আইপিএলের কলেবর আরো বাড়াতে আগামী আসরে নতুন দুটি দল সংযুক্ত হতে যাচ্ছে। ৮ দলের টুর্নামেন্ট পরিণত হবে ১০ দলে। সেই পরিকল্পনায় দরপত্র আহ্বান করেছে বিসিসিআই। সেই আহ্বানে সাড়া দিয়েছে বড় বড় অনেক প্রতিষ্ঠান।

ভারতীয় গণমাধ্যমগুলোর খবর, আইপিএলে দল নিতে ইচ্ছা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের কোম্পানি ‘গ্লেজার পরিবার’। বিশ্বের সেরা ফুটবল দলগুলোর মধ্যে অন্যতম ম্যানচেস্টার ইউনাইটেড মালিক এই গ্লেজার পরিবার।

তার মানে আইপিএলে ঢুকতে চাচ্ছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ক্লাব ম্যানইউ!

জানা গেছে, ভারতীয় বোর্ডের কাছ থেকে একটি বেসরকারি ফার্মের মাধ্যমে ইনভাইটেশন টু টেন্ডার (আইটিটি) নিয়েছে গ্লেজার পরিবার। আইপিএলের নতুন দল কেনার দরপত্র তোলার শেষ তারিখ ছিল ২০ অক্টোবর। ম্যানইউর মালিক দরপত্র তুলেছেন। অন্যতম জনপ্রিয় টি-টোয়েন্টি লিগের অংশ হতে চাইছে তারা।

ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক ছাড়াও দরপত্র তুলেছে আদানি গ্রুপ, টরেন্ট ফার্মা, অরবিন্দ ফার্মা, আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ, হিন্দুস্তান টাইমস মিডিয়া ও জিন্দল স্টিল। এছাড়া ভারতের উদ্যোক্তা রনি স্ক্রুওয়ালা এবং আরও তিন =জন দরপত্র তুলেছেন। আগামী ২৫ অক্টোবরের মধ্যে দরপত্র জমা দিতে হবে সবাইকে।

বিসিসিআইয়ের দেওয়া সব শর্ত অনুযায়ী, ম্যানইউর মালিক যোগ্য আবেদনকারী।

বিসিসিআই জানিয়েছে, কোনো সংস্থা আইপিএল দল কিনতে চাইলে তাদের ৩ হাজার কোটি টাকার বার্ষিক লেনদেন থাকতে হবে। কোনো ব্যক্তি দল কিনতে চাইলে তার অন্তত আড়াই হাজার কোটি টাকার সম্পত্তি থাকতে হবে। কোনো বিদেশি সংস্থা আইপিএলের দল কিনতে বাধা নেই। তবে তাদের ভারতে ব্যবসা শুরু করতে হবে।

আর ইংলিশ ক্লাব ম্যানইউ’র কাছে এসব শর্ত পূরণ কোনো ব্যাপারই না। যদি গ্লেজার পরিবার আইপিএলে দল কিনেই ফেলে, তবে ম্যানইউ তারকা রোনাল্ডোকে ওয়াংখেড়ে স্টেডিয়ামের ভিআইপি গ্যালারিতে দেখতে পাওয়া অসম্ভবের কিছু নয়।

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার ইন্ডিয়া, আনন্দবাজার পত্রিকা


আরও পড়ুন