Sample Page Title

Date:

মুসুল্লিদের জন্য মসজিদে নববী খুলে দিল সৌদি আরব। করোনা মহামারির পরিপ্রেক্ষিতে এতদিন মদিনার মসজিদটিতে ইবাদত বন্দেগি ও সফর দেশ-বিদেশের মুসুল্লিদের জন্য সীমিত ছিল।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, এখন থেকে মসজিদে নববী সফরের জন্য বিদেশিদের আর পূর্বানুমতির প্রয়োজন হবে না। এখন থেকে মদিনার মসজিদে মুনাওয়ারাহ সবার জন্য উন্মুক্ত, যে কোনো মুসলমান এখানে ইবাদত করতে পারবেন। খবর গালফ নিউজ ও আল আরাবিয়্যাহর।

সৌদির কর্মকর্তাদের বরাত দিয়ে সৌদির সংবাদপত্র ওকাজের প্রতিবেদন বলছে, মসজিদে নববী সফরকারীদের এখন থেকে ইটমারনা অ্যাপে আবেদন করতে হবে না। তবে সফরকারী ব্যক্তি যে টিকার দুই ডোজ নিয়েছেন এবং টিকা নেওয়ার পর ১৪ দিন পার করেছেন সেটি প্রমাণে তাওয়াক্কালনা অ্যাপে আবেদন করতে হবে।

করোনা সংক্রমণ কমে আসায় সতর্কতামূলক ব্যবস্থা সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় শিথিল করার পর মসজিদে নববী খুলে দেওয়া হলো। মক্কার বাইতুল্লাহও এখন সবার জন্য উন্মুক্ত।

এই সপ্তাহের শুরুর দিকে সৌদি প্রেস এজেন্সি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ডাটা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কর্তৃপক্ষের সহযোগিতায় সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এমন একটি সেবা চালুর ঘোষণা দিয়েছে, যাতে আবেদন করে বিদেশিরা ওমরাহ ও মক্কা-মদিনায় নামাজ আদায়ের অনুমতি চাইতে পারবেন। ইটমারনা ও তাওয়াক্কালনা নামে দুটি অ্যাপস ব্যবহার করে বিদেশিরা রাসুল (স.)-এর রওজাও দেখতে পারবেন।

সৌদির ওমরাহ ও হজ মন্ত্রণালয় মোবাইল ব্যবহারকারীদের দুটি অ্যাপ্লিকেশন নিজেদের মোবাইল ফোনে ডাউনলোড করে রাখার অনুরোধ জানিয়েছিল। মোবাইল অ্যাপ স্টোরে গিয়ে নতুন অ্যাপস দুটি পাওয়া যাবে।

Share post:

Subscribe

Popular

More like this
Related

মিশরে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় বাংলাদেশ

রাজধানী কায়রোর গ্র্যান্ড নাইল টাওয়ার হোটেলে শুরু হয়েছে চার...

সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী নভেম্বরে ঘোষণা করা...

ভৈরবে মাইক্রোবাসে মিললো ১০০ কেজি গাঁজা!

কিশোরগঞ্জের ভৈরবে থেকে সাড়ে ৯৯ কেজি গাঁজাসহ এক মাদক...

সংসদকে ছোট করতে হিরো আলমকে প্রার্থী করেছে বিএনপি : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ফখরুল সাহেব...