দূর পরবাস - December 4, 2021

যুক্তরাজ্যের ৫ স্থানে প্রদর্শিত হচ্ছে কিশোরগঞ্জের মেয়ে রোজের আঁকা ছবি

যুক্তরাজ্যে স্কটল্যান্ডের রাজধানী এডিনবার্গের ৫টি স্থানে মাসব্যাপী প্রদর্শিত হচ্ছে কিশোরগঞ্জের পাকুন্দিয়ার কৃতি সন্তান যুক্তরাজ্য প্রবাসী আ স ম মিরনের একমাত্র কন্যা ইবতেসিমা তাবাসছুম (রোজ) এর (আঁকা ছবি) চিত্র শিল্প ।

করোনার ভায়াবহ প্রকোপ কাটিয়ে স্কটল্যান্ডের রাজধানী এডিনবার্গ শহর জুড়ে উৎসবের উল্লাসের বার্তা ছড়িয়ে এই বছরের উইন্টার উইন্ডোজ বা শীতকালীন জানালা চিত্র শিল্প প্রতিযোগীতায় বিজয়ীদের আকাঁ ছবি প্রদর্শিত হচ্ছে এডিনবার্গের পাচঁটি স্থানে। এবারের ছবি আকার বিষয়বস্ত ছিল কাইন্ডনেস এন্ড কানেকশন্য়ঁড়ঃ; বা দয়া এবং সংযোগ দ্বারা অনুপ্রাণিত।

এ বিষয়টির মাধ্যমে এডিনবার্গের স্কুলের ছাত্র ছাএীরা বিশ্বব্যাপী মহামারী করোনা চলাকালীন সময়ে যে বাস্তব অভিজ্ঞতা হয়েছে তার সাথে দয়ার যে সংযোগ বা সম্পর্ক রয়েছে তাই তাদের চিত্রকর্মে প্রতিফলিত করতে উদ্ভুদ্ধ করা হয়েছিলো। রঙিন প্রাণবন্ধ দাগযুক্ত কাঁচের জানালার নকশাগুলি শিল্প ও সাহিত্যের ঐতিহ্যে লালিত নগরী এডিনবার্গের স্কুল শিক্ষার্থীদের সৃজনশীলতা প্রদর্শন করে এবং তা শহরের সিটি সেন্টার, সিটি চেম্বার্স কোয়া ২৫৩ হাইস্ট্রিট, উত্তরে, গ্র্যান্টন, ওয়েস্ট গ্রান্টন রোড, দক্ষিনে, গ্রেসমাউন্ট ৫৭ ক্যাপ্টেনস্ধসঢ়; রোড, পূর্বে, ডডিংস্টন,উইলোব্রে রোডের কোণ এবং নর্থফিল্ড ব্রডওয়ে ও দক্ষিণ পশ্চিমে: ব্যালার্নো,বাবেলা রাস্তার কোনে এবং প্রধান রাস্তায় নেমে যাওয়া সিঁডনিা কোনে এই পাঁচটি মুল দ্বারে প্রদর্শিত হচ্ছে পুরো ডিসেম্বর মাসজুড়ে।

গত ২রা ডিসেম্বর স্থানীয় সময় বিকেল ৪টায় এডেনবড়ার সিটি চেম্বারে এ প্রতিযোগীতায় বিজয়ীদের এক সংবর্ধনা ও সনদপত্র প্রদান করেন এডেনবড়া শহরের লর্ড প্রভোস্ট কাউন্সিলর ফ্রেংক রছ। এই চিত্রশিল্প প্রতিযোগীতায় প্রাইমারী ও হাই স্কুল মিলে ২৬টি স্কুলের প্রতিযোগীরা অংশগ্রহন করে।

দীর্ঘদিন ধরে নিয়মিতভাবে সিটি অফ এডিনবার্গ কাউন্সিল এ প্রতিযোগীতার আয়োজন করে আসছে যা বর্তমান সময়ে এডেনবড়ার শীতকালীন উৎসব উদয্যাপনের বড় একটি অংশে রুপলাভ করে। শিশু কিশোরদের আঁকা এই চিত্রশিল্প গুলো শহরের সুন্দরর্য যুক্ত করে এক ভিন্ন মাত্রা। শিল্প ও সংস্কৃতি অনুরাগী স্থানীয় বাসিন্দারা ছাড়াও বিভিন্ন দেশ থেকে আগুন্তকেরা শহরের ভিন্ন ভিন্ন স্থান পরিদর্শন কালে বিমুগ্ধ হয়ে উপভোগ করেন এই চিত্রশিল্প গুলো।

উল্লেখ্য, ইবতেসিমা তাবাসছুম রোজ গ্রেস মাউন্ট হাই স্কুলের প্রথম বর্ষের ছাত্রী, অতি সম্প্রতি সে যুক্ত রাজ্যের জনপ্রিয় বাংলা টিভি চ্যানেল টিভি ওয়ান ইউকে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগীতায় রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে। বাবা এডেনবড়ার লিবারর্টন এন্ড ডিস্ট্রিক্ট কমিউনিটির কাউন্সিলর রোটারিয়ান আ, স, ম, মিরন পেশায় ব্যবসায়ী, মা ডাঃ নুর -ই তাবাছসুম এডেনবড়ার ওয়েস্টার্ন জেনারেল হাসপাতালে কর্মরত এবং বড় ভাই আ, স, ম, মুহতাসিম হ্যারিওট ওয়াট বিশ্ববিদ্যালয়ের ম্যাকানিকাল এন্ড এরোস্পেস ইঞ্জিনিয়ারিং এ অধ্যায়নরত।

টেলিফোনে আলাপকালে রোজ জানায়, তার এই সাফল্যের পিছনে বাবা মা এবং বড় ভাই এর প্রেরনা ছাড়াও তার স্কুলের চিত্রকলা শিক্ষীকা মিস গ্রাইসডাইলের কথা বিশেষ ভাবে উল্লেখ করে। বড় হয়ে সে তার মায়ের মত চিকিৎসক হয়ে দেশ বিদেশে সেবা করতে চায়।


আরও পড়ুন