muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

বেইজিং অলিম্পিকে অংশ নেবে না উ.কোরিয়া

করোনা মহামারি ও ‘শক্র শক্তি’ প্রদর্শনের জন্য ২০২২ সালের বেইজিং শীতকালীন অলিম্পিকে অংশ নেবে না উত্তর কোরিয়া। দেশটির সংবাদমাধ্যমের বরাতে রুশ বার্তা সংস্থা স্পুটনিক এ তথ্য জানিয়েছে।

কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়, ‘আমরা শত্রু শক্তির পদক্ষেপ এবং বিশ্বব্যাপী মহামারির কারণে অলিম্পিকে অংশ নিতে পারব না। আমরা চীনা কমরেডদের জমকালো এবং বিস্ময়কর অলিম্পিক উত্সব আয়োজনের জন্য তাদের সমস্ত কাজে পূর্ণ সমর্থন করব।’

উত্তর কোরিয়ার অলিম্পিক কমিটি এবং শারীরিক সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রণালয় চীনা অলিম্পিক কমিটির কাছে একটি চিঠি দিয়েছে বলে জানিয়েছে কেসিএনএ। প্রতিবেদনে আরও বলা হয়েছে, এ বছর শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে ৪ থেকে ২০ ফেব্রুয়ারি। অলিম্পিকের আগে চীন ব্যাপক নিরাপত্তা মোতায়েন ও তল্লাশি চালাচ্ছে।

এদিকে, ঝামেলামুক্ত শীতকালীন অলিম্পিক আয়োজনের জন্য জিরো-কোভিড নীতি বাস্তবায়নের বিষয়ে অনড় চীন, যা নাগরিকদের সমস্যা আরও জটিল করে তুলছে। করোনা পরিস্থিতির সংক্রমণের ভয়াবহ পরিস্থিতির মধ্যে অলিম্পিক আয়োজন করছে চীন।

হংকং পোস্ট জানিয়েছে, করোনা সংক্রমণের সবচেয়ে খারাপ পরিস্থিতি জিয়ান শহরে। দুই সপ্তাহেরও বেশি সময় ধরে শহরটির ১৩ মিলিয়ন বাসিন্দা অবরুদ্ধ হয়ে পড়েছে। প্রত্যেক বাসা থেকে প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য প্রতি দুদিনে একজনকে বাসা থেকে বের হতে দেওয়া হয়।

পরিস্থিতি যাই হোক, কেউ শহর ছেড়ে যেতে পারবে না। এজন্য অনুমতি চাওয়ার প্রক্রিয়াও জটিল। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা এবং লিথুয়ানিয়া অলিম্পিক গেমসকে কূটনৈতিক বয়কটের ঘোষণা দিয়েছে।

Tags: