করিমগঞ্জ - January 14, 2022

করিমগঞ্জে ইটভাটায় জরিমানা

পরিবেশ অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে করিমগঞ্জ উপজেলার বিভিন্ন ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা আদায় করা হয়েছে। গতকাল উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাফছা নাদিয়ার নেতৃত্বে অবৈধভাবে পরিচালিত মেসার্স ইউনাইটেড ব্রিকস, এম. বি. কে ব্রিকস নামক দুটি ইটভাটার বিরুদ্ধে ইট প্রস্তত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন,২০১৩ (সংশোধিত,২০১৯)-এর বিভিন্ন ধারায় মোবাইল কোর্ট পরিচালিত হয়।

এসময় ইটভাটা দুটির প্রত্যেকটির বিরুদ্ধে ১,০০,০০০/-(এক লক্ষ টাকা) করে মোট ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহায়তায় পানি দিয়ে এম, বি, কে ব্রিকস নামক ইটভাটার আগুন নিভিয়ে দেয়া হয়। এছাড়া ভাটাটিতে বিপুল পরিমাণ কাঁটা ইট বিনষ্ট করা হয়।

মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ। মোবাইল কোর্টে আইন শৃঙ্খলা রক্ষাকারীর দায়িত্বে পুলিশ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

মোবাইল কোর্ট পরিচালনাকালে অবৈধভাবে ইটভাটা পরিচালনা না করার এবং জ্বালানী হিসেবে কাঠ ব্যবহার না করার জন্য নির্দেশ প্রদান করা হয়। ভবিষ্যতেও পরিবেশ অধিদপ্তর, কিশোরগঞ্জ জেলা কার্যালয় কর্তৃক অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানা গেছে।


আরও পড়ুন