আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৬

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে আফগানিস্তানের পশ্চিম প্রান্ত। গতকাল সোমবার রাতে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে দেশটির বাদঘিস প্রদেশ কেঁপে উঠে। এ ঘটনায় নিহত হয়েছে কমপক্ষে ২৬ জন। আহত হয়েছে আরও অনেকে। আজ মঙ্গলবার এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, মাঝ রাতের ওই ভূমিকম্পে অনেক ঘরবাড়িও ধ্বংস হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বাদঘিসের কাদিস শহরে ঘরবাড়ির ছাদ ভেঙে ধ্বংস্তস্তূপে চাপা পড়ে বেশির ভাগের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

পশ্চিমাঞ্চলীয় বাদঘিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারির বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, প্রথম উদ্ধারকারী দলটি ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় পৌঁছেছে। তুর্কমেনিস্তানের সীমান্তবর্তী বাদঘিস একটি পার্বত্য প্রদেশ এবং আফগানিস্তানের সবচেয়ে দরিদ্র ও অনুন্নত অঞ্চলগুলোর মধ্যে একটি হওয়ায় হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রথম ভূমিকম্পের ২ ঘণ্টা পর ৪ দশমিক ৯ মাত্রার আরও একটি ভূমিকম্প হয়।

এর আগে, ২০১৫ সালে প্রবল ভূমিকম্পে আফগানিস্তানে ২৮০ জনের মৃত্যু হয়েছিল। সেই ভূমিকম্পের প্রভাব সমগ্র দক্ষিণ এশিয়ায় দেখা দিয়েছিল। আফগানিস্তানের প্রতিবেশী দেশ পাকিস্তানেও অনেকের প্রাণহানি হয়েছিল।


আরও পড়ুন