জাতীয় - প্রচ্ছদ - January 23, 2022

অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি

দেশের করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় আগামীকাল সোমবার থেকে অর্ধেক জনবল নিয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনার নির্দেশনা দিয়েছে সরকার। আজ রোববার রাত সাড়ে ৮টা দিকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে যারা অফিসে যাবেন না, এমন কর্মকর্তা-কর্মচারীদের নিজ কর্মস্থলেই অবস্থানের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে, এলাকা ত্যাগ করা যাবে না। একই সঙ্গে দাপ্তরিক কার্যক্রম ভার্চুয়ালি চালাতে বলা হয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে।

প্রজ্ঞাপনে বাংলাদেশ সুপ্রিম কোর্টকে আদলতসমূহের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংক সব ব্যাংক ও বীমার ক্ষেত্র প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবেন।

এর আগে শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি অর্ধেক লোকবল দিয়ে অফিস-আদালত পরিচালনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘সংক্রমণ নিয়ন্ত্রণে যে ১১ দফা বিধি-নিষেধ তা সবাইকেই মেনে চলতে হবে। আমরা আগেও বিধি-নিষেধ দিয়েছি, এগুলো কার্যকরের চেষ্টা চলছে। সংক্রমণ যাতে কমে সে জন্য এই সিদ্ধান্ত। পরিবার, দেশ ও নিজের সুরক্ষার জন্য আমাদের নিয়মগুলো মানতে হবে।’

এদিকে, সর্বশেষ রবিবারের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ১৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত রোগী হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ১০ হাজার ৯০৬ জন। শনাক্তের হার ৩১ দশমিক ২৯।


আরও পড়ুন