জাতীয় - প্রচ্ছদ - January 27, 2022

মেট্রোরেলের ভায়াডাক্ট বসানো সম্পন্ন

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল রুটে মেট্রোরেলের ভায়াডাক্ট বসানোর কাজ শেষ হয়েছে বলে জানিয়েছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড।

বৃহস্পতিবার সকাল ১১টা ১৪ মিনিটে জাতীয় প্রেসক্লাবের কাছে ৫৮২ ও ৫৮৩ নম্বর পিয়ারের মধ্যে ভায়াডাক্টের শেষ অংশটি বসানো হয়।

এরপর ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এক অনলাইন সংবাদ সম্মেলনে ভায়াডাক্টের কাজ শেষ হওয়ার ঘোষণা দেন।

২০ দশমিক ১ কিলোমিটার পথে ভায়াডাক্ট বসানো সম্পন্ন হওয়াকে দেশের প্রথম মেট্রোরেল নির্মাণ প্রক্রিয়ায় বড় একটি অগ্রগতি বলে উল্লেখ করা হচ্ছে।

পিয়ারগুলোর ওপরে যে কংক্রিটের কাঠামো বসিয়ে যোগসূত্র তৈরি করা হয়, তাকে বলে ভায়াডাক্ট। ভায়াডাক্টের ওপরেই বসবে রেললাইন, তার ওপর দিয়ে চলবে বৈদ্যুতিক ট্রেন।

উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল ব্যবস্থা এমআরটি-৬ লাইনের নির্মাণকাজ শুরু হয় ২০১৬ সালে। চলতি বছরে শুরু হবে এ রুটে চলাচল।

গত আগস্টে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল উদ্বোধন করার সময় সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে মেট্রোরেল উদ্বোধন করতে চায় সরকার।

কাদের বলেন, আগামী বছর জুনের মধ্যে পদ্মা সেতুর উদ্বোধন হবে, এরপর কর্ণফুলী সেতুর উদ্বোধন হবে। এবং বছর শেষে ইনশাআল্লাহ শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্প মেট্রোরেল তিনি নিজেই উদ্বোধন করবেন।


আরও পড়ুন