muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

যুদ্ধাপরাধীদের বাড়ি ‘পরিত্যক্ত’র বিধান রেখে মন্ত্রিসভায় খসড়া আইন অনুমোদন

যুদ্ধাপরাধীদের বাড়ি পরিত্যক্ত হিসেবে সংযুক্ত করার বিধান রেখে ‘পরিত্যক্ত সম্পত্তির বাড়ি (সম্পূরক বিধানাবলি) আইন ২০২২’-এর খসড়া চূড়ান্ত করে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৪ মার্চ) মন্ত্রিসভার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা সাংবাদিকদের জানান।

তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে আদালত চাইলে যুদ্ধাপরাধীদের বাসভবন পরিত্যক্ত হিসেবে সংযুক্ত করার রায় দিতে পারেন। সরকার চাইলে সেই জমি ব্যবহার করতে পারবে বা মুক্তিযোদ্ধাদের দিয়ে দিতে পারবে। এ আইন অনুযায়ী ৩ ডিসিমাল জমির ওপর নির্মিত বাড়ি মুক্তিযোদ্ধাদের দিতে পারবে সরকার। ৩ ডিসিমালের বেশি জমির ওপর অবস্থিত বাসভবন সরকারি কাজে ব্যবহার করা হবে।
এ আইনের খসড়ায় সংশোধনী আনা হয়েছে এবং সরকারপ্রধানকে এসব পরিত্যক্ত ঘোষিত বাসভবনের বিষয়ে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। জমির মূল্য বেড়ে যাওয়ায় এতে সংশোধনী আনা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে মানবতাবিরোধী অপরাধের বিচার হয়। এ আইনের সঙ্গে সম্পর্কিত করায় এটি যুদ্ধাপরাধী এবং মানবতাবিরোধী অপরাধে দণ্ডিতদের মধ্যে বিভ্রান্তি তৈরি করবে কি না–জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি তাদের দৃষ্টি এড়িয়েছে। ‘আমরা বিষয়টি দেখব।’

এ ছাড়াও এভিডেন্স অ্যাক্ট, সুপ্রিম কোর্টের বিচারকদের ছুটি, পরিত্যক্ত সম্পত্তির বাড়ি ও জাকাত তহবিল ব্যবস্থাপনা আইনসহ মোট ৪টি আইনের নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা মন্ত্রিপরিষদ।

Tags: