বাড়বে না তাপমাত্রা, অব্যাহত থাকতে পারে ঝড়-বৃষ্টি

মঙ্গলবার দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়বে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে দেশের বিভিন্ন অঞ্চলে চলমান ঝড়-বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

বৃষ্টি না থাকলেও গত কয়েকদিনের মতো ঢাকার আকাশে মেঘ রয়েছে। মাঝে মাঝেই বয়ে যাচ্ছে দমকা বাতাস। বাতাস বন্ধ হলে গরমে হাঁসফাঁস শুরু হচ্ছে। অন্যান্য বছর এ সময়ে ঢাকায় বৃষ্টি হয়, এবার বৃষ্টি না থাকায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গেছে। তাই পারিপার্শ্বিক অবস্থা মিলে ঢাকা, রাজশাহীসহ বিভিন্ন অঞ্চলে বেশি গরম অনুভূত হচ্ছে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় ঢাকা ও টাংগাইল অঞ্চলসহ কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া জেলার দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

তিনি আরও বলেন, রাজশাহী ও পাবনা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, সিলেট, রংপুর ও খুলনায় কম-বেশি বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি ৩৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে।

এছাড়া নিকলীতে ১০, নেত্রকোনায় ১৮, সিলেটে ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ময়মনসিংহ, দিনাজপুর ও খুলনায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সৈয়দপুরে, ২১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে।


আরও পড়ুন