দেশের খবর - April 24, 2022

ঈদের ছুটির দাবিতে মহাসড়ক অবরোধ

ময়মনসিংহের ভালুকা উপজেলায় পোশাক কারখানার শ্রমিকরা ঈদের ছুটির দাবিতে মহাসড়ক অবরোধ করেছে। রবিবার (২৪ এপ্রিল) বিকালে উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের মাষ্টারবাড়ি এলাকায় অবস্থিত কালার মাষ্টার (এসকিউ) কারখানার শ্রমিকরা প্রায় ৩ ঘণ্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখেন। খবর পেয়ে মডেল থানা ও শিল্পপুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের লাঠিচার্জ ও ১০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পোশাক কারখানা শ্রমিকরা জানান, তারা এই কারখানাতে প্রায় ১৭ হাজারের বেশি শ্রমিক কর্মরত আছেন। বেশ কিছুদিন ধরে তারা ১০ দিনের ছুটির জন্য আবেদন করে আসছিলেন। কিন্তু কারখানা কর্তৃপক্ষ তাদের দাবির বিষয়টি আমলে নেননি। এরপর রবিবার সকালে এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বললে ছুটির ব্যাপারে কোনো ব্যবস্থা না নেওয়ায় তারা ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন।

শ্রমিকরা আরও জানান, পুলিশ তাদের ওপর লাঠিচার্জ ও মহুর্মুহু রাবার বুলেট নিক্ষেপ করা হয়। এতে তাদের বেশ কয়েকজন শ্রমিক আহত হন। অবরোধের কারণে ভালুকার সীমান্তবর্তী মাষ্টারবাড়ি থেকে ভালুকা পর্যান্ত প্রায় ১০ কিলোমিটার মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। ফলে যানবাহনে চলাচলরত হাজার হাজার যাত্রী প্রন্ড গরমের মাঝে চরম দুর্ভোগের শিকার হন। এ ব্যাপারে কারখানার কারো সঙ্গে কথা বলতে না পারায় তাদের বক্তব্য দেয়া সম্ভব হয়নি।

ময়মনসিংহ শিল্পজোন-৫ এর এ এসপি কাজী সাইদুর রহমান জানান, এসকিউ কারখানাতে প্রায় ১৭ হাজার শ্রমিক কর্মরত আছেন। শ্রমিকরা ২৯ এপ্রিল থেকে ১০ দিনের ছুটির দাবি করছিল। কিন্তু মিল কর্তৃপক্ষ ৮ দিনের বেশি ছুটি দিতে রাজি না হওয়ায় প্রায় আড়াই ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখে। পরে শ্রমিকদের দাবি মেনে নেয়ায় অবরোধ প্রত্যাহার করে নেওয়া হয়।


আরও পড়ুন